Home / নিহন বাংলা কমিউনিটি সংবাদ / যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যে জাপানে পালিত হয়েছে অমর একুশে ২০১৯

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যে জাপানে পালিত হয়েছে অমর একুশে ২০১৯

হাসিনা বেগম / টোকিও
স্থানীয়  প্রবাসীদের দ্বারা পরিচালিত অন্যতম সাংস্কৃতিক সংগঠন উত্তরণ কালাচারাল গ্রুপ এর আয়োজনে মহান শহীদ দিবস ও  আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ২০১৯ পালন করে জাপান প্রবাসীরা।
এবার ২১ ফেব্রুয়ারি সাপ্তাহিক কর্মদিবস হওয়ায় ২৪ ফেব্রুয়ারি ২০১৯ রোববার সন্ধ্যায় টোকিওর কিতা সিটি তাকিনোগাওয়া কাইকান এ অমর একুশের স্মরণে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করে উত্তরণ।
প্রবাসীদের আয়োজনে সর্বস্তরের প্রবাসীদের সাথে অংশ নিয়ে তাকিনোগাওয়া কাইকান এর শো হলে  নির্মিত অস্থায়ী শহীদ মিনারে শ্রদ্ধা জানান জাপান-বাংলাদেশ সোসাইটির সভাপতি , বাংলাদেশে নিযুক্ত সাবেক জাপান রাষ্ট্রদূত মাতসুশিরো হোরিগুচি , এনজিও শাপলা নীড় এর প্রতিষ্ঠাতা ইকুবুমি ফুকুযাওয়া এবং অন্যান্য জাপানী অতিথি বৃন্দ।
দিবসটির তাৎপর্যে বক্তব্য রাখেন, মাতসুশিরো হোরিগুচি , ইকুবুমি ফুকুযাওয়া , মোঃ সহিদুল হক নান্নু ,  ডঃ এ বি এম রফিকুল ইসলাম প্রমুখ।
বক্তব্য পর্ব শেষে  সর্বজন প্রিয় ফজলুল হক রতন এর পরিচালনায় উত্তরণের শিল্পীরা দেশাত্ববোধক গান এবং শিশুশিল্পী দীপ্ত এবং নাশরাহ আবৃতি ও নৃত্ত পরিবেশন করে ।
এছাড়া উপস্থিতদের মধ্য থেকে বিভিন্ন আবৃতিকাররা কবিতা আবৃতি করে শোনান ।
অনুষ্ঠানে অতি সম্প্রতি ঢাকায় ভয়াবহ অগ্নিকান্ডে জানমালের ক্ষয়ক্ষতি এবং গীতিকার ও সুরকার আহমেদ ইমতিয়াজ বুলবুল এর প্রয়াণে শোক জানানো হয়।
অনুষ্ঠান পরিচালনা করেন বিশ্বজিৎ দত্ত বাপ্পা এবং এনদো চিযুকু ।

ছবিঃ রাহমান মনি

About Golam Masum

Check Also

উইদোদো আবারও ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হলেন

ডেস্ক রিপোর্টইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট হিসেবে পুনর্নিবার্চিত হলেন জোকো উইদোদো। সাবেক জেনারেল প্রাবোও সুবিয়ান্তোকে হারিয়ে আবারো ক্ষমতার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *