Home / নীড় / একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী শাহনাজ রহমত উল্লাহর জীবনাবসান

একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী শাহনাজ রহমত উল্লাহর জীবনাবসান

বাসস

প্রখ্যাত সঙ্গীত শিল্পী শাহনাজ রহমতউল্লাহ আর নেই। গত রাত সাড়ে ১১টায় বারিধারায় নিজ বাসভবনে হৃদরোগে আক্রান্ত হয়ে তিনি মারা গেছেন। তার বয়স হয়েছিল ৬৭ বছর।
শাহনাজের পরিবারের পক্ষ থেকে বলা হয়, আজ বাদ জোহর বারিধারার ৯ নম্বর রোডের পার্ক মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। পরে এই বরেণ্য শিল্পীকে বনানীতে সম্মিলিত সামরিক কবরস্থানে দাফন করা হবে।
শাহনাজ রহমতউল্লাহ ১৯৫২ সালে জন্মগ্রহণ করেন।
আধুনিক গান, গজল, দেশাত্মবোধক গান ও চলচ্চিত্রের অসংখ্য চিরায়তধারার গান গেয়েছেন শিল্পী শাহনাজ রহমতউল্লাহ। ছোটবেলা থেকে সঙ্গীত চর্চা শুরু করেন। মাত্র ১১ বছর বয়সে ১৯৬৩ সালে ‘নতুন সুর’ ছবিতে গান করেন। সে থেকে বাংলা, উর্দু কয়েকটি ছবিতে গান করেন। ১৯৭৩ সালে ‘ আবার তোরা মানুষ হ ‘ চলচিত্রেও গান গেয়েছেন।
তার গাওয়া অসংখ্য গান বাংলা সঙ্গীত জগতকে সস্মৃদ্ধ করেছে। এর মধ্যে রয়েছে ‘একতারা তুই দেশের কথা বলরে এবার বল, যে ছিল দৃষ্টির সীমনায়, একবার যেতে দে না আমায় ছোট্ট সোনার গায়, এক নদী রক্ত পেরিয়ে, ফুলের কানে ভ্রমর এসে, আমার দেশের মাটিরও গন্ধে।
শাহনাজ সংগীতে বিশেষ অবদানের জন্য একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, শিল্পকলা একাডেমি পুরস্কার ও চলচ্চিত্র সাংবাদিক সমিতির পুরস্কার লাভ করেন।
তার গানের বেশ কয়েকটি এ্যালবাম প্রকাশিত হয়েছে।
তিনি স্বামী, এক পুত্র, এক বোনসহ অসংখ্য আত্মীয়স্বজন ও শুভাকাংখি রেখে গেছেন।

About Golam Masum

Check Also

তারেকের বন্ধু মামুনের ৭ বছরের কারাদণ্ড

ডেস্ক রিপোর্টঅর্থপাচারের অভিযোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনের সাত বছরের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *