Home / আন্তর্জাতিক / আবারও পাক-ভারত যুদ্ধাবস্থা

আবারও পাক-ভারত যুদ্ধাবস্থা

ডেস্ক রিপোর্ট

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের শাকাড়গড় সেক্টর সীমান্ত জুড়ে ৩০০টি ট্যাংক মোতায়েন করেছে পাক সেনাবাহিনী। পাকিস্তান সেনার তিনটি বিভাগের তরফ থেকেই ট্যাংক মোতায়েন করা হয়েছে।

এর জবাবে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে পাকিস্তান সীমান্তে মিসাইল ডিফেন্স সিস্টেম মোতায়েন করতে চলেছে ভারতীয় সেনাবাহিনী। ফলে আবারও উত্তপ্ত হয়ে উঠেছে পাক-ভারত সীমান্ত। তাছাড়া, দু’পক্ষের সেনারাই ভারী অস্ত্র নিয়ে অবস্থান নিয়েছে সীমান্তে।

জানাগেছে, বালাকোট এয়ারস্ট্রাইকের মতো আরও হামলা চালানোর আশংকা করছে তারা। যা কিনা পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও স্বরাষ্ট্রমন্ত্রী বেশ কয়েকবারই জানিয়েছেন। ইসলামাবাদ মনে করছে ভারত আরও হামলা চালাতে পারে। যার জন্য তারা পূর্ণ প্রস্তুতি নিয়ে রাখছেন।

এই কারণেই পাঞ্জাব প্রদেশের শাকাড়গড় সেক্টর সীমান্ত জুড়ে ৩০০টি ট্যাংক মোতায়েন করেছে পাকিস্তান। সেই সাথে মোতায়েন করা হয়েছে মিশাইলও।

ভারতীয় সেনা সূত্রে খবর, পাকিস্তানের ট্যাংক মোতায়েনের জবাবে জম্মু-কাশ্মীর, পাঞ্জাব, রাজস্থান ও গুজরাট থেকে মিসাইল ডিফেন্স সিস্টেমগুলিকে ফরওয়ার্ড পোস্টে মোতায়েন করা হবে। ইতোমধ্যেই প্রস্তুতি শুরু হয়ে গেছে। পাক বায়ুসেনার হামলা ঠেকাতেই এই পদক্ষেপ করা হয়েছে। পাক যুদ্ধবিমানের গতিবিধির উপর সর্বক্ষণ নজর রাখছে ভারতের রাডার। সীমান্ত পেরুলেই পাক যুদ্ধবিমানগুলিকে গুঁড়িয়ে দেয়া হবে বলে জানিয়েছেন ‘এয়ার ডিফেন্স ইউনিট’-এর দায়িত্বে রয়েছেন লেফটেন্যান্ট জেনারেল এ পি সিং।

গত ১৫ দিনে অন্তত ৩০ বার দু’পক্ষ সংঘর্ষে জড়িয়েছে কাশ্মীর সীমান্তে। এতে নিহত হয়েছে দু’দেশের সেনাসহ অন্তত ১০ বেসামরিক নাগরিক।

 

About polok chw

Check Also

মোদি আবারও সরকার গঠন করতে যাচ্ছেন

ডেস্ক রিপোর্টভারতের লোকসভা নির্বাচনের ফলাফল প্রকাশ পেতে শুরু করেছে। ভারতীয় সময় সকাল আটটায় ভোট গণনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *