Home / আন্তর্জাতিক / ইরাকে নৌকাডুবিতে অন্তত ১০০ জনের মৃত্যু, নিখোঁজ কয়েক ডজন

ইরাকে নৌকাডুবিতে অন্তত ১০০ জনের মৃত্যু, নিখোঁজ কয়েক ডজন

ডেস্ক রিপোর্ট

ইরাকের মসুল শহরের কাছে টাইগ্রিস নদীতে এক নৌকাডুবির ঘটনায় অন্তত ১০০ জনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার (২১ মার্চ) কুর্দিদের নতুন বছর নওরোজ উদযাপন শেষে বাড়িতে ফেরার পথে যাত্রীবাহী নৌকা ডুবে গেলে এ প্রাণহানির ঘটনা ঘটে। ইরানে এই দিনটিকে ফার্সি নতুন বছর হিসেবে উদযাপন করা হয়।

স্থানীয় গণমাধ্যম অনুসারে, নৌকাটির ধারণক্ষমতা ৫০ জন হলেও দুর্ঘটনার সময় নৌকাটিতে প্রায় ২৫০ জন যাত্রী ছিলেন। তাদের বেশির ভাগই নারী এবং শিশু।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মৃতদের মধ্যে অন্তত যাদের মধ্যে ৬১ জন নারী ও ১০ শিশু রয়েছে বলে হাসপাতাল সূত্রের বরাত দিয়ে জানিয়েছে রয়টার্স।

মসুল সিভিল ডিফেন্স কর্তৃপক্ষের প্রধান হুসাম খলিল জানিয়েছেন, নৌকাডুবির এ ঘটনায় মৃতের সংখ্যা বেড়েই চলেছে। ফেরিটি একটি পর্যটন শহরে যাচ্ছিল। নিহতদের অধিকাংশই নারী এবং শিশু; যারা সাঁতার জানতেন না। এছাড়া নিখোঁজ রয়েছেন আরো কয়েক ডজন মানুষ।

এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে নৌকাডুরির ভিডিও প্রকাশিত হয়েছে। উদ্ধারকারীরা ডুবে যাওয়া যাত্রীদের উদ্ধারে অভিযান চালিয়ে যাচ্ছে। মসুল বাঁধ খুলে দেওয়ার কারণে পানির স্তর বেড়ে যাওয়ার বিষয়ে কর্তৃপক্ষ আগেই জনসাধারণকে সতর্ক করেছিল। যাত্রীদের অভিযোগ, ফেরি চালকেরা এই সতর্কতা আমলে নেয়নি। ঘটনার পর ওই ফেরির পাঁচজন কর্মীকে গ্রেপ্তার করা হয়েছে বলে নিরাপত্তা কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে, ইরাকের প্রধানমন্ত্রী আদেল আব্দুল মাহদি ঘটনা তদন্তের নির্দেশ দিয়েছেন। এক টুইটে দায়ীদের বিচারের আওতায় আনার ঘোষণাও দিয়েছেন তিনি।

About polok chw

Check Also

জাপান এবং সিঙ্গাপুর বিশ্বের সবচেয়ে ট্র্যাভেল ফ্রেন্ডলি পাসপোর্ট

ডেস্ক রিপোর্টবিশ্বের ‘ক্ষমতাধর’ পাসপোর্টের তালিকায় এ বছর শীর্ষে রয়েছে তিনটি দেশ। আর এই তিনটি দেশই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *