সাগরে তেজস্ক্রিয় পানি ছাড়বে জাপান

ভূমিকম্পে ধ্বংস হওয়া ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের তেজস্ক্রিয় পানি পরিশোধন করে সাগরে ছেড়ে দিতে যাচ্ছে জাপান। ওই পানির নিষ্পত্তি কীভাবে করা হবে তা নিয়ে কয়েক বছরের বিতর্কের পর অবশেষে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

পরিবেশবাদী ও মৎস্য আহরণকারী বিভিন্ন গ্রুপ জাপানের এই সিদ্ধান্তের বিরোধিতা করছে তবে অনেক বিজ্ঞানী বলছেন, এর ঝুঁকির পরিমাণ খুবই কম। জাপান সরকার বলছে, এ নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। ২০১১ সালের ভয়াবহ সুনামিতে ধ্বংস হয়ে যায় জাপানের ফুকুশিমা পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র। এর প্লান্ট ঠান্ডা করতে ব্যবহার হওয়া লাখ লাখ টন পানি নিয়ে বিপাকে পড়ে জাপান সরকার। তেজস্ক্রিয় এই পানির নিষ্পত্তি নিয়ে দেশটিতে শুরু হয় বিতর্ক।

তেজস্ক্রিয়তা কমিয়ে আনতে বিদ্যুৎকেন্দ্রটির পানি পরিশোধন করেছে জাপান সরকার। দেশটির জাতীয় দৈনিক নিক্কেই এবং দ্য ইয়োমিউরি সিম্বানসহ কয়েকটি দৈনিক জানিয়েছে, পরিশোধন করা এসব পানি ২০২২ সাল থেকে সাগরে ছেড়ে দেওয়া হবে।

সাগরে ছেড়ে দেওয়ার আগে এসব পানির ৪০ শতাংশ কম তেজস্ক্রিয়তা মুক্ত করতে পরিশোধন করা হবে। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে সময় লাগবে ৩০ বছর। দেশটির বার্তা সংস্থা কিয়োদে জানিয়েছে, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত এই মাসের শেষদিকে নেওয়া হতে পারে।

About S Chowdhury

Check Also

যুক্তরাজ্যে করোনায় ৫০ হাজার মৃত্যু

নভেল করোনাভাইরাসের কারণে সৃষ্ট বৈশ্বিক মহামারি কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে যুক্তরাজ্যে মোট মৃত্যু ৫০ হাজার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *