Home / আন্তর্জাতিক / ক্ষমতা গ্রহণের একদিন পর বরখাস্ত সুদানের সেনা পরিষদের প্রধান

ক্ষমতা গ্রহণের একদিন পর বরখাস্ত সুদানের সেনা পরিষদের প্রধান

ডেস্ক রিপোর্ট

সুদানের প্রেসিডেন্ট পদ থেকে ওমর আলবশিরকে সরানোর নেতৃত্বদানকারী সেনা কর্মকর্তা আওয়াদ ইবনে আউফকে ক্ষমতা গ্রহণের এক দিন পরেই সরে যেতে হয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) বশিরকে সরিয়ে দিয়ে দুই বছরের জন্য দেশটির ক্ষমতার দখল নেয় সেনা পরিষদ। আর এই পরিষেদের প্রধান করা হয় সুদানের প্রতিরক্ষামন্ত্রী শীর্ষ সেনা কর্মকর্তা আওয়াদ মোহাম্মেদ আহমেদ ইবনে আউফকে।

শুক্রবার (১২ এপ্রিল) আওয়াদ নিজেই রাষ্ট্রীয় টেলিভিশনে সরে যাওয়ার ঘোষণা দেন। একইসঙ্গে তিনি সেনা পরিষদের নতুন প্রধান হিসেবে লে. জেনারেল আবদেল ফাত্তাহ বুরহানের নাম ঘোষণা করেন।

প্রেসিডেন্ট পদ থেকে বশিরকে সরানো হলেও দেশটির বিপুলসংখ্যক জনতা কারফিউ উপেক্ষা করে রাজধানী খার্তুমের সড়কে বেসামরিক সরকারের দাবিতে বিক্ষোভ অব্যাহত রেখেছে। মূলত তাদের চাপের মুখেই আওয়াদকে সরে যেতে হলো বলে খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

এর আগে গত বৃহস্পতিবার দিনভর নাটকীয়তা শেষে আওলাদ রাষ্ট্রীয় টেলিভিশনে ঘোষণা দেন, সুদানের প্রেসিডেন্ট কার্যালয় থেকে ওমর আলবশিরকে সরিয়ে দেয়া হয়েছে।

সময় তিনি বলেন, প্রেসিডেন্টের পদত্যাগের পর থেকে সেনা পরিষদঅন্তর্বর্তীকালীনহিসেবে বছর দেশটি পরিচালনা করবে। আর মাসের জরুরি অবস্থা জারি থাকবে। এই সময়ে ২০০৫ সালের সংবিধান বাতিল এবং রাষ্ট্রপতির শাসন, সংসদ মন্ত্রিপরিষদ বিলুপ্ত ঘোষণা করা হয়েছে।

ওমর আলবশিরকে সরানোর মাধ্যমে দেশটি থেকে ৩০ বছরের স্বৈরশাসনের অবসান হয়। তার বিরুদ্ধে ইতোমধ্যে হেগের আন্তর্জাতিক অপরাধ আদালতের ওয়ারেন্ট রয়েছে। ২০০৩ সালে সুদানের দারফুরে সরকারি মদদেগণহত্যাচালানো হয়। অভিযোগ রয়েছে, ওই অভিযানে লাখ মানুষকে হত্যা করা হয়।

১৯৮৯ সাল থেকে প্রেসিডেন্ট হিসেবে দেশটিকে নেতৃত্ব দিয়ে আসছিলেন ওমর আলবশির। কিন্তু, গত কয়েক মাস ধরে সরকারবিরোধী বিক্ষোভ তীব্র থেকে তীব্রতর হয়ে উঠছিল।

চলতি সপ্তাহের শুরুতে নিরাপত্তা বাহিনীর সদস্যরা রাজধানী খার্তুমে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে জড়ো হওয়া কয়েক হাজার সরকারবিরোধী বিক্ষোভকারীকে ছত্রভঙ্গ করার চেষ্টাকালে সেনা সদস্যরা তাদের বাধা দেয়।

গত এপ্রিল থেকে ওই সংঘর্ষে অন্তত ২২ জন নিহত হন, যাদের মধ্যে সশস্ত্র বাহিনীর সদস্যও ছিলেন। এরপরই মূলত নাটকীয়ভাবে পরিস্থিতি পাল্টে দৃশ্যপটে আসে সেনাবাহিনী।

About polok chw

Check Also

জাপান এবং সিঙ্গাপুর বিশ্বের সবচেয়ে ট্র্যাভেল ফ্রেন্ডলি পাসপোর্ট

ডেস্ক রিপোর্টবিশ্বের ‘ক্ষমতাধর’ পাসপোর্টের তালিকায় এ বছর শীর্ষে রয়েছে তিনটি দেশ। আর এই তিনটি দেশই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *