Home / আন্তর্জাতিক / তিউনিসিয়া এবার বোরকা নিষিদ্ধ করলো

তিউনিসিয়া এবার বোরকা নিষিদ্ধ করলো

ডেস্ক রিপোর্ট

উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়া নিষিদ্ধ করা হয়েছে বোরকা। আত্মঘাতী বোমা হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে গতকাল শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী ইউসেফ চাহেদ এ ঘোষণা দেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, শুক্রবার দেশটির প্রধানমন্ত্রী বোরকা নিষিদ্ধ করে একটি সরকারি বিজ্ঞপ্তিতে স্বাক্ষর করেছেন। চাহেদ স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, সরকারি বা প্রশাসনিক ভবন ও প্রতিষ্ঠানে বোরকা পরে শুধু চোখ বের করে মুখের বাকি অংশ ঢেকে কারো প্রবেশ নিষিদ্ধ করা হলো। নিরাপত্তার কারণেই এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে আরও জানানো হয়।

গত ২৭ জুন দেশটির রাজধানী শহরে তিনটি আত্মঘাতী বোমা হামলার পর এ সিদ্ধান্ত নেওয়া হলো। ওই হামলাকারী বোরকা পরা ছিল বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা। এদিকে নিষেধাজ্ঞাটি যেন সাময়িক হয় তা নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে মানবাধিকার কর্মীরা।

২০১১ সাল পর্যন্ত তিউনিসিয়ায় হিজাব, নিকাব, মাথার স্কার্ফ সবই নিষিদ্ধ ছিল। দীর্ঘদিনের ধর্মনিরপেক্ষ সরকার প্রেসিডেন্ট জাইন আল আবিদিন বেন আলীর পতনের পর ফের নেকাব পরার অনুমতি দেওয়া হয়।

About polok chw

Check Also

ভূমিকম্পে ১৬০ বার কাঁপল ক্যালিফোর্নিয়া

ডেস্ক রিপোর্টভয়াবহ এক ভূমিকম্পে কেঁপে উঠেছে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ক্যালিফোর্নিয়া। রিখটার স্কেলে ৬.৪ মাত্রার এ ভূমিকম্পটি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *