Home / অর্থ ও বাণিজ্য / ট্রাম্পের টার্গেটে ভারত, জিএসপি সুবিধা থেকে বাদ পড়তে যাচ্ছে

ট্রাম্পের টার্গেটে ভারত, জিএসপি সুবিধা থেকে বাদ পড়তে যাচ্ছে

ডেস্ক রিপোর্ট

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের বিজয়ে দেশটির অধিকাংশ জনগণের বাইরে স্তম্ভিত হয়েছে বিশ্ববাসীও। তবে এক্ষেত্রে কিছুটা ব্যতিক্রম ছিল ভারত। দেশটির কট্টর জাতীয়তাবাদী ও ধর্মীয় উগ্রপন্থী অংশ ট্রাম্পের বিজয়ের জন্য পূজা দিয়েছিল এবং বিজয়ের পর উচ্ছ্বাস প্রকাশ করেছিল।

তবে ট্রাম্পের শাসনের প্রতি তাদের মোহ ভাঙতে বেশ দেরি হয়নি। যুক্তরাষ্ট্রে ভিসা প্রদানে কড়াকড়ি এবং ভারতীয়দের ওপর হামলার ঘটনায় আশাহত হয়েছিল ট্রাম্প সমর্থক এই গোষ্ঠীটি।

এবার রয়টার্সের বরাত দিয়ে আরও বড় দুঃসংবাদ দিচ্ছে এনডিটিভি। এক প্রতিবেদনে বলা হয়েছে, জেনারালাইজড সিস্টেম অব প্রিফারেন্সেস (জিএসপি) সুবিধা থেকে বাদ পড়তে যাচ্ছে ভারত।

জিএসপি সুবিধার অধীনে শূন্য শুল্কে ৫৬০ কোটি ডলারের পণ্য রপ্তানির সুযোগ পেয়ে আসছিল ভারত। তবে দেশটির বাণিজ্য ও বিনিয়োগ নীতি নিয়ে ওঠা বিতর্কের জের ধরে যুক্তরাষ্ট্র এ ব্যবস্থা নিচ্ছে বলে বিষয়টির সঙ্গে সংশ্লিষ্টরা জানিয়েছে।

ভারত ১৯৭০ সাল থেকে এ সুবিধার সবচেয়ে বড় উপকারভোগী। ডোনাল্ড ট্রাম্প ২০১৭ সালে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম ভারত এমন শাস্তিমূলক ব্যবস্থার মধ্যে পড়তে যাচ্ছে। দায়িত্ব নিয়েই বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনার ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প।

ভারতের উচ্চ শুল্কারোপের সবসময় সমালোচনা করে আসছিলেন ট্রাম্প। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়াতে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচি হাতে নেন। অন্যদিকে ‘মেক আমেরিকা গ্রেট অ্যাগেইন’ স্লোগান দিয়ে দেশে বিনিয়োগ ফেরাতে তৎপর ট্রাম্প।

About polok chw

Check Also

১০২ জন ইয়াবা কারবারির আত্মসমর্পণ

দেশে প্রথমবারের মতো ১০২ জন ইয়াবা কারবারি আত্মসমর্পণ করেছেন। আত্মসমর্পণের পর তাদের ফুল দিয়ে বরণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *