Breaking News

১ লিটার জলপাই তেল ৯ লাখ টাকা !

নিলামে চড়া মূল্যে বিক্রি হলো জলপাই তেল। প্রাচীন গাছের জলপাই থেকে প্রস্তুত করা হয় এই তেল। ৫শ’ থেকে ১৮শ’ বছরের পুরনো এসব গাছ। যার কারণে বেশি দামে কিনতে ভিড় করেন ক্রেতারা।

তুরস্কের সংবাদমাধ্যম হুরিয়াতের প্রতিবেদনে জানা যায়, শনিবার দেশটির ইজমির প্রদেশের আজিয়ান অঞ্চলে জলপাই তেলের নিলাম হয়। সেখানে উপস্থিত ছিলেন সেফেরিশা জেলার মেয়র তুনজে সয়ার।

তিনি জানান, ২১ ধরনের প্রায় ১৫২ বোতল তেল বিক্রি করা হয়। সব মিলিয়ে বিক্রি হয়েছে ৪৭ হাজার ৭৫০ লিরা বা ৮ হাজার ৯৫৫ মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় সাড়ে সাত লাখ টাকা।

এ নিলামে বেশি দামে তেল কেনেন স্থানীয় এক ব্যবসায়ী। আধা লিটারের বোতলটির দাম প্রায় ৩০ হাজার লিরা বা ৫ হাজার ৬২০ ডলার। বাংলাদেশি মুদ্রায় সাড়ে চার লাখ টাকার বেশি।

গ্রানি উমে নামের ১৮শ’ বছর পুরনো একটি জলপাই গাছ তুর্কি পুরাণে ‘উর্বরতার দেবী’ হিসেবে পরিচিত। ওই আধা লিটার তেল গাছটির ফল থেকে প্রস্তুতকৃত।

প্রাচীন নগরী হিসেবে খ্যাত থিওসের এক পুরনো থিয়েটার হলে অনুষ্ঠিত হয় এ নিলাম। খ্রিষ্টপূর্ব ৭ম শতকের ১২টি শহরের অন্যতম এ স্থানটিকে বলা হতো ‘শিল্পীদের শহর’। এখানে রয়েছে হাজার বছরের পুরনো গাছ ও বাড়িঘর।

মেয়র তুনজে সয়ার আরও বলেন, এমন শহরে মিলিত হতে পারা একটি উল্লেখযোগ্য ঘটনা। নিলাম থেকে পাওয়া টাকা জেলার শিক্ষার্থীদের জন্য বৃত্তিমূলক কার্যক্রমে খরচ করা হবে বলেও জানান তিনি।

পুরনো জলপাই গাছ সংরক্ষণ ও এর থেকে উৎপাদিত তেল বিকিকিনির জন্য একটি আন্তর্জাতিক সংগঠন রয়েছে। ইন্টারন্যাশনাল চিটাস্লো মুভমেন্ট নামক সংগঠনটির অন্যতম সদস্য সেফেরিশা শহর কর্তৃপক্ষ। এর যাত্রা হয় তিন বছর আগে। কমপক্ষে ২শ’ বছরের পুরনো গাছ থেকে প্রস্তুতকৃত তেল নিলামে বিক্রির ব্যবস্থা করে সংগঠনটি।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *