Breaking News

জাপানের পাসপোর্টই বিশ্বে সবচেয়ে শক্তিশালী

সিঙ্গাপুরকে হটিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তালিকায় শীর্ষস্থান দখল করে নিয়েছে জাপান। সম্প্রতি বৈশ্বিক আবাস ও নাগরিকত্ব-বিষয়ক উপদেষ্টা সংস্থা হ্যানলে অ্যান্ড পার্টনারস প্রকাশিত ২০১৮ হ্যানলে পাসপোর্ট সূচকে জাপানের পাসপোর্ট এক নম্বর স্থান দখল করে নিয়েছে। খবর চ্যানেল নিউজ এশিয়া।

 

চলতি মাসের শুরুতে মিয়ানমারে বিনা ভিসায় প্রবেশ অনুমোদন পাওয়ার পর জাপানের নাগরিকরা এখন বিশ্বের মোট ১৯০টি দেশে বিনা বা অন-অ্যারাইভাল ভিসায় করতে পারবেন। অন্যদিকে দ্বিতীয় স্থানে চলে যাওয়া সিঙ্গাপুরের পাসপোর্টধারীরা বিনা ভিসা বা অন-অ্যারাইভাল ভিসায় মোট ১৮৯টি দেশে প্রবেশ করতে পারবেন। গত ফেব্রুয়ারিতে উভয় দেশ এ তালিকায় শীর্ষে উঠে আসার পর থেকে তাদের অবস্থান ছিল সমানে সমান।

 

অন্যদিকে আগের তালিকায় দ্বিতীয় স্থানে থাকা জার্মানি একধাপ নেমে দক্ষিণ কোরিয়া ও ফ্রান্সের সঙ্গে তৃতীয় স্থানে অবস্থান করছে। তালিকার চতুর্থ স্থানে সম্মিলিতভাবে আছে ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি, সুইডেন ও স্পেন। যাদের নাগরিকরা বিনা ভিসায় প্রবেশ করতে পারবেন ১৮৭টি দেশে। তালিকায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অবস্থান চতুর্থ থেকে এক ধাপ নেমে পঞ্চম স্থানে।

 

২০১৫ সালে যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র যৌথভাবে তালিকার শীর্ষে ছিল। তারপর থেকে এশিয়ার তিন দেশ জাপান, সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া অনেক ভালো করায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য ফের এক নম্বর অবস্থানের দখল নিতে সক্ষম হবে বলে মনে করছে না হ্যানলে অ্যান্ড পার্টনারস।

 

তালিকার একেবারে নিচের দিকে অবস্থান করছে ইরাক ও আফগানিস্তান। যাদের নাগরিকরা বিনা ভিসায় মোট ৩০ দেশে প্রবেশ করতে পারেন।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *