Breaking News

জলবায়ু নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে কাজ করার উপায় খুঁজে দেখছে জাপান

জাপান সরকার জানিয়েছে যে, দেশটি জলবায়ু পরিবর্তন সামাল দিতে যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতা অব্যাহত রাখার উপায় খুঁজে নেবে। সরকার এও জানাচ্ছে, তারা অন্যান্য স্বাক্ষরদাতা দেশের সাথে একসঙ্গে প্যারিস চুক্তি স্থিতিশীলভাবে বাস্তবায়ন করবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এই চুক্তি থেকে সরে আসার ঘোষণা দেয়ার পরে তারা আজ প্রকাশিত এক বিবৃতিতে এক কথা জানায়। বিবৃতিতে বলা হয়, জলবায়ু পরিবর্তন হচ্ছে একটি বৈশ্বিক চ্যালেঞ্জ যা অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায়কে সামাল দিতে হবে।

এতে এও বলা হয়, জাপান মনে করছে, উন্নয়নশীল দেশসমূহের জন্য তাদের নেতৃত্ব প্রদর্শন করা এবং স্থিতিশীলভাবে এই চুক্তি বাস্তবায়ন করাটা গুরুত্বপূর্ণ। বিবৃতিতে বলা হয়, প্যারিস চুক্তির কাঠামোর মধ্যে থেকে জাপান যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতা করা অব্যাহত রাখার প্রত্যাশা করছে। এতে ট্রাম্প প্রশাসনের ঘোষণার জন্য দুঃখ প্রকাশ করা হয়। এতে ইঙ্গিত দিয়ে বলা হয়, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গ্রিনহাউজ নি:সরণকারী দেশ হলেও যুক্তরাষ্ট্র অত্যাধুনিক প্রযুক্তির সূচনা করেছে এবং পরিবেশগত ও অন্যান্য ক্ষেত্রে নতুন প্রবর্তনের মাধ্যমে অবদান রাখার চেষ্টা করেছে।

বিবৃতিতে এও বলা হয়, জাপান জলবায়ু পরিবর্তন নিয়ে যুক্তরাষ্ট্রের সাথে সহযোগিতা অব্যাহত রাখার উপায় খুঁজে দেখবে এবং প্যারিস চুক্তির অন্যান্য স্বাক্ষরদাতা দেশগুলোর সাথে স্থিতিশীলভাবে এই চুক্তি বাস্তবায়নের মাধ্যমে বিষয়টি সক্রিয়ভাবে সামাল দেবে।

সূত্র: এনএইচকে ওয়ার্ল্ড বাংলা

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *