Breaking News

জাপান সাগরে মার্কিন জাহাজের মহড়া শুরু

মার্কিন নৌবাহিনী তিনটি বিমানবাহী জাহাজ নিয়ে জাপান সাগরে একটি বিরল মহড়া শুরু করেছে। এই মহড়া উত্তর কোরিয়ার বিরুদ্ধে শক্তি প্রদর্শনের লক্ষ্যে অনুষ্ঠিত হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

গতকাল শনিবার থেকে উত্তর কোরিয়ার পূর্ব সমুদ্রে আরম্ভ হওয়া চারদিনের এই মহড়ায় হামলাকারী তিনটি গ্রুপের নেতৃত্বে, ইউএসএস রোনাল্ড রিগ্যান, থিওডোর রুজভেল্ট এবং নিমিৎজ রয়েছে।

মার্কিন সশস্ত্র বাহিনীর একজন জ্যেষ্ঠ কর্মকর্তা, ২০০৭ সালের পর প্রশান্ত মহাসাগরের পশ্চিমাঞ্চলে এই প্রথমবারের মত বিরল এই মহড়া অনুষ্ঠিত হচ্ছে বলে জানান। আমেরিকা যুদ্ধের মহড়ায় অংশ নিতে চলতি বছর জুন মাসে ২টি বিমানবাহী জাহাজ জাপান সাগরে প্রেরণ করে।

দ্বিপক্ষীয় এই যৌথ মহড়ায় যুক্তরাষ্ট্রের সঙ্গে যোগ দিয়েছে জাপানের আত্মরক্ষা নৌবাহিনীর জাহাজ এবং দক্ষিণ কোরিয়ার নৌবাহিনী।

মার্কিন নৌবাহিনীর সূত্রে বলা হয়, মসৃণভাবে হামলাকারী তিনটি গ্রুপের যৌথ অভিযান চালানোর লক্ষ্যে বৈমানিক এবং নাবিকদের অনুশীলন করানোই হচ্ছে এই মহড়ার উদ্দেশ্য বলে জানায়।

চলতি সপ্তাহে সিউলে দেয়া এক বক্তৃতায়, ডোনাল্ড ট্রাম্প মার্কিন সামরিক বাহিনীর সক্ষমতার বিষয় জোর দিয়ে উল্লেখ করেন। ট্রাম্প, মিত্র দেশগুলোকে রক্ষা করতে যুক্তরাষ্ট্রের অঙ্গীকার পরীক্ষা না করার জন্য উত্তর কোরিয়াকে সতর্ক করেন। তিনি, পিয়ংইয়ং’র উপর সর্বোচ্চ চাপ প্রয়োগের জন্য অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান জানান।

 

 

১২ নভেম্বর, ২০১৭

সূত্র: nhk wold bangla

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *