Breaking News
dav

বিশ্ব খাদ্য সূচকে দুই ধাপ উন্নতি বাংলাদেশের

গ্লোবাল হাঙ্গার ইনডেক্স-২০১৭ তে গত বছরের চেয়ে দুইধাপ এগিয়েছে বাংলাদেশ। ৯০ তম অবস্থান থেকে দুই ধাপ এগিয়ে এবার ৮৮ তম হয়েছে বাংলাদেশ। এবারও বাংলাদেশের চেয়ে পিছিয়ে রয়েছে পার্শবর্তী দেশ ভারত ও পাকিস্তান।

ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট কর্তৃক প্রকাশিত এই প্রতিবেদনে বিশ্ব ক্ষুধা সূচক নির্ধারণের ক্ষেত্রে চারটি মানদণ্ড বেছে নেওয়া হয়। ১.অপুষ্টি ২.শিশুর উচ্চতার তুলনায় কম ওজন ৩.বয়সের তুলনায় কম উচ্চতা ৪.শিশুমৃত্যু হার। এই চারটি বিষয়ের ক্ষেত্রে দেশগুলোর পরিস্থিতি বিচার করে ১০০ পয়েন্টের এই সূচক তৈরি করা হয়। যে দেশের স্কোর যত কম, সে দেশের পরিস্থিতি তত ভালো অর্থাৎ সেখানে ক্ষুধাজনিত পীড়ন কম। মোট ১১৯টি দেশে চারটি মানদণ্ড বিবেচনায় এ বছর জিএইচআই এর র্যাং কিং করা হয়। আর এই র্যাং কিংয়ে বাংলাদেশের অবস্থানের সামান্য অগ্রগতি হলেও প্রতিবেদনের বক্তব্য মোতাবেক, বাংলাদেশে ‘গুরুতর’ ক্ষুধার সমস্যা রয়েছে। এবারে বাংলাদেশের স্কোর ২৬.৫ যা গতবার ছিলো ২৭.১, অর্থাৎ উন্নতি করছে বাংলাদেশ।

প্রকাশিত তালিকায় ভারতের অবস্থান ১০০তম, পাকিস্তান ১০৬ তম, নেপাল ৭২তম, মিয়ানমার ৭৭তম এবং শ্রীলঙ্কা ৮৪তম।

২০১৬ সালের ১১৮টি দেশের মধ্যে সূচকে ভারতের অবস্থান ছিল ৯৭তম, পাকিস্তানের ১০৭তম ও আফগানিস্তানের ১১১তম। তখনও বাংলাদেশের চেয়ে এগিয়ে ছিল চীন, নেপাল মিয়ানমার ও শ্রীলঙ্কা। সেসময় চীন ছিল ২৭তম, নেপাল ৭২তম, মিয়ানমার ৭৫তম ও শ্রীলঙ্কা  ৮৪তম ।

 

তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *