নিরাপত্তা ইস্যুতে বাইডেনের অভিষেক মহড়া স্থগিত

আর মাত্র পাঁচ দিন পরই যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট অভিষিক্ত হবেন জো বাইডেন। রোববার (১৭ জানুয়ারি) ওই অভিষেক অনুষ্ঠানের মহড়া অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু, নিরাপত্তা ইস্যুতে ওই আয়োজন স্থগিত করেছে কর্তৃপক্ষ। খবর পলিটিকো।

বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) রাতে মহড়া আয়োজনের সঙ্গে সংশ্লিষ্ট দুই কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

পলিটিকো’র খবরে বলা হয়, সোমবার (১৮ জানুয়ারি) অভিষেক মহড়া আয়োজনের পরিকল্পনা রয়েছে। পূর্ব পরিকল্পনা অনুযায়ী, রোববার অভিষেক অনুষ্ঠানের মহড়ার পর বাইডেন ট্রেনে করে উইলমিংটন থেকে ওয়াশিংটন যাবেন এমন পরিকল্পনা ছিল। কিন্তু, উচ্চ নিরাপত্তা ঝুঁকির কারণে তা বাতিল করা হয়েছে।

তবে, বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে – পলিটিকোর ওই প্রতিবেদন নিয়ে প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠান আয়োজক কমিটি কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

এর আগে, ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে বাইডেনের জয়ের স্বীকৃতি দেওয়ার প্রক্রিয়া নিয়ে যৌথ অধিবেশন চলাকালে উগ্র ট্রাম্পপন্থিদের নজিরবিহীন হামলা পুরো বিশ্বকে হতবাক করে দেয়।
ওই হামলার ঘটনায় এক ক্যাপিটল পুলিশ কর্মকর্তা এবং চার ট্রাম্পপন্থির মৃত্যু হয়।

ওই ঘটনার পর ট্রাম্পকে ক্ষমতা থেকে টেনে নামাতে ডেমোক্রেট নিয়ন্ত্রিত প্রতিনিধি পরিষদ তাকে দ্বিতীয়বার অভিশংসিত করেছে। থেমে নেই দাঙ্গাবাজ ট্রাম্পপন্থিরাও। তারা বাইডেনের অভিষেক অনুষ্ঠানের দিন এবং তার আগে দেশজুড়ে সহিংস বিক্ষোভের পরিকল্পনা করছে।

ফলে, বাইডেনের অভিষেক অনুষ্ঠান ঘিরে বড় ধরনের নিরাপত্তা উদ্বেগ দেখা দিয়েছে।

এ ব্যাপারে এফবিআই’র পরিচালক ক্রিস্টোফার রে এর আগে নিরাপত্তা হুমকির আশঙ্কা প্রকাশ করে বলেছিলেন, তারা ওইসব ব্যক্তিদের খুঁজছেন যারা নতুন প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে নিরাপত্তার জন্য হুমকি হয়ে উঠতে পারেন।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে সারা দেশ থেকে হাজার হাজার মানুষ ওয়াশিংটনে যান। কিন্তু, কোভিড-১৯ মহামারির কারণে এবার এমনিতেই দর্শক উপস্থিতিতে লাগাম টানার কথা ছিল। তার সঙ্গে এখন যোগ হলো নিরাপত্তা উদ্বেগ।

About S Chowdhury

Check Also

‘লেখক মুশতাক আগেও আইনশৃঙ্খলা ও অন্যের বিশ্বাসে আঘাত করেছিলেন’ – স্বরাষ্ট্রমন্ত্রী

কারাবন্দি মুশতাক আহমেদের মৃত্যুর সঠিক কারণ ময়নাতদন্তের পর জানা যাবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *