Home / জীবন ও শৈলী / প্রতিদিন ১০০০ ক্যালরি ঝরাতে চাইলে…

প্রতিদিন ১০০০ ক্যালরি ঝরাতে চাইলে…

ডেস্ক রিপোর্ট

আমরা সব সময়ই শুধু ক্যালরির হিসাব করে খাবার খাওয়ার কথাই শুনি। তবে কোন কাজে কতটুকু ক্যালরি খরচ হয়, সেই হিসাব করা হয় না। জেনে নিন কিছু দৈনন্দিন কাজ, যেগুলো করলে কোনো ধরনের ডায়েটিং বা ব্যায়াম না করেও প্রতিদিন প্রায় ১০০০ ক্যালরি খরচ হয়ে যাবে।

যা করতে হবে: 

দাঁড়িয়ে থাকুন 
দিনে কতক্ষণ দাঁড়িয়ে থাকা হয়? টানা বসে কাজ করা, এরপর বাড়ি ফিরে বসে টিভি দেখা, তারপর শুয়ে ঘুম…এভাবেই কাটছে দিন। দিনে অন্তত দুই ঘণ্টা দাঁড়িয়ে থাকার অভ্যেস করুন।

অন্য সময় না পারলে রান্নার সময়টা দাঁড়িয়ে কাজ করুন, টিভি দেখার সময় কিছু সময় দাঁড়িয়ে থাকুন, ফোনে সারাদিন যত কথা হবে চেষ্টা করুন, সময়টা দাঁড়িয়ে কাটাতে। মনে মনে হিসাব রাখুন, এতে করে ১১০ ক্যালরি বার্ন হচ্ছে।

রান্না
প্রতিদিন প্রিয় মানুষগুলোর জন্য পছন্দের রান্না করতে কার না ভালো লাগে। কাটা-ধোয়া, রান্না করা মিলে মাত্র ৭৫ মিনিট যদি রান্নাঘরে কাজ করা যায়, টেবিলে খাবার পরিবেশনের আগেই ১০৪ ক্যালরি ঝরে যায়।

নাচ
পছন্দের গানের সঙ্গে তাল মিলিয়ে একটু হাত-পা নাড়িয়ে নিন। ৩০ মিনিটের নাচেই ১৫২ ক্যালরি পুড়বে।

বাগানে কাজ 
নাইবা থাক বাড়ির উঠোনে বড় সবজি বা ফল-ফুলের বাগান। বারান্দায় বা ছাদে টবে বেশ কিছু পছন্দের গাছ রাখুন, নিয়ম করে টবের গাছগুলোর যত্ন নিন। প্রয়োজনে এক জায়গা থেকে সরিয়ে অন্য জায়গায় রাখুন, এসব করতে একঘণ্টা চলে গেছে, কত ক্যালরি খরচ হয়েছে? ১৬৫! বাগানে বোনাস হিসেবে আরও পাচ্ছেন স্বাস্থ্যকর পরিবেশ, কিছু টাটকা সবজি-ফল সঙ্গে মানসিক প্রশান্তি।

এছাড়াও 
•    ২০ মিনিট ঘর ঝাঁট দেয়া ও মোছায় কমবে ১০০ ক্যালরি
•    পোশাক পরিবর্তন করে গুছিয়ে রাখুন এতেই শরীর থেকে ১০০ ক্যালরি নাই!
•    সাইকেল চালালে, সাঁতার কাটলে তো খুব সহজে মাত্র আধা ঘণ্টায়ই কমে ১০০ ক্যালরি
•    সঙ্গীর সঙ্গে একটু হাসি আড্ডা-বা তার ঘাড় মাথা ম্যাসাজ করলে সম্পর্কটা যেমন দৃঢ় হবে, তেমনি আপনার বাড়তি লাভ হবে, বুঝে ওঠার আগেই ১০০ ক্যালরি খরচা হয়ে যাবে।

ওজন নিয়ন্ত্রণ এবং সুস্থতার জন্য প্রতিদিনের স্বাভাবিক কাজগুলো করতে হবে।

সূত্র: এভরিডে হেলথ

About polok chw

Check Also

Tokyo Boishakhi Mela 2020

Post Views: 10

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *