Breaking News
Home / খোলাকলম / মুন্সিগঞ্জ-বিক্রমপুর সোসাইটি জাপান’র ঈদ পুনর্মিলনী উদযাপন

মুন্সিগঞ্জ-বিক্রমপুর সোসাইটি জাপান’র ঈদ পুনর্মিলনী উদযাপন

হাসিনা বেগম রেখা // সবুজে ঘেরা অত্যন্ত নির্মল প্রশস্ত প্রাকৃতিক পরিবেশে টোকিওর অদূরে সাইতামা এলাকার মিসাতো শহরের মিসাতো উদ্যানে মুন্সিগঞ্জ-বিক্রমপুর সোসাইটি জাপান’র ঈদ পুনর্মিলনী উদযাপন সফলভাবে অনুষ্ঠিত হয়েছে। গেল রোববার সারাদিনব্যপি অনুষ্ঠিত এই মহাঅনুষ্ঠানে বরাবরের মতই এবারও বিপুল সংখ্যক প্রবাসী এবং তাদের জাপানিজ পরিবার এবং বন্ধুদের সমাবেত হতে দেখা যায়। সোসাইটির বর্তমান সভাপতি বাদল চাকলাদার এর স্বাগত ও ধন্যবাদ জ্ঞাপন বক্তব্যর মাধ্যমে অনুষ্ঠানের শুভ সুচনা হয় দুপুর বারোটা থেকে। সেসময় সকলকে ঈদের শুভেচ্ছা বিনিময় এবং কুলাকুলি করতে দেখা যায়।

ছবি বড় করে দেখতে ছবির উপর ক্লিক করুন

উল্লেখ্য সেপ্টেম্বর মাসের এক তারিখে জাপানে পবিত্র ঈদুল আজাহা অনুষ্ঠিত হয়। সেদিন জাপানে কর্ম দিবস থাকার কারনে ঈদকে উপলক্ষ করে প্রবাসীদের মধ্যে পারস্পারিক দেখা-সাক্ষাৎ কম হয়েছে। মুন্সিগঞ্জ-বিক্রমপুর সোসাইটির এই বৃহৎ আয়োজন প্রবাসীদের সপরিবারে ঈদ আনন্দ উপভোগ করার সুযোগ করে দেয়।
মজাদার সব দেশীয় খাবারে সোসাইটি শতশত অথিতিদের ঈদের বিশেষ আপ্যায়ন করে। ভিন্ন ভিন্ন ধর্মাবলী এবং শিশুদের জন্য বিশেষ খাবার এর আয়োজন করা হয়। বিদেশী এবং উপস্থিত সকল প্রবাসীদেরকে আয়োজন কমিটি ও খাবার ব্যবস্থাপনা সেচ্ছাসেবকদের আন্তরিক পরিবেশনার জন্য ভূয়সী প্রশংসা করেতে দেখা যায়। যেসকল প্রবাসীরা তাদের বাসাবাড়ির বারান্দা কিংবা অলিন্দে শখের বসে দেশীয় সবজি চাষাবাদ করে তাদের অনেকেই উপহার হিসাবে সেসব সবজি, জাপানি প্রজাতির হাবানেরো মরিচ ও দেশীয় লম্বা মরিচ, ফল নিয়ে আসতে দেখা যায় এবং অথিতিদের মাঝে বিতরণ করে যা এবারই ব্যতিক্রম এবং বিশেষ নজর কেড়েছে সবার।

ছবি বড় করে দেখতে ছবির উপর ক্লিক করুন

দুপুরের ভোজন এর পর বিনোদনমূলক বিভিন্ন আয়োজন করা হয় সোসাইটির পক্ষ থেকে। দেশীয় ধাচে বিভিন্ন খেলাধুলার সংগে মিল রেখে শিশুদের জন্য বিস্কুট দৌড় প্রতিযোগিতার আয়োজন করা হয় এবং প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারীদের বিশেষ পুরষ্কার দেওয়া হয় সেই সাথে অংশ নেয়া সকল শিশুদের উৎসাহমূলক পুরষ্কার প্রদান করা হয়। এবার বিশেষ আকর্ষণ ছিল মহিলাদের প্রশ্ন উত্তর পর্ব নিয়ে একটি ব্যতিক্রম খেলা। প্রশ্ন উত্তর খেলাতে ভাবীদের স্বতঃফুরত অংশগ্রহণ অনুষ্ঠানকে আরও উপভোগ্য করে তোলে। যথারীতি বিংগো খেলার মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়। বিংগো খেলা পরিচালনা করে লেখক এবং কবি জুয়েল আহসান কামরুল এবং তাকে সহযোগিতা করে
সুপরিচিত ব্যবসায়ী এমডি এস ইসলাম নান্নু ও শেখ নজ্রুল ইসলাম রনি। বিনোদন মূলক আয়জনের মূল পরিকল্পনা ও ব্যবস্থাপনায় ছিলেন সাংবাদিক রাহমান মনি। সবমিলিয়ে দারুণ একটি উৎসবময় দিন কাটালো জাপান প্রবাসীরা।

ছবিঃ রাহমান মনি

About GIT-support

Check Also

জাপান সাগরে রাশিয়ার বৃহত্তম সামরিক মহড়া

জাপান সাগরে শনিবার রাশিয়ার এ যাবতকালের মধ্যে সবচেয়ে বড় সামরিক মহড়া অনুষ্ঠিত হয়েছে। মার্কিন নেতৃত্বাধীন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *