Breaking News
Home / জাপান সংবাদ / হোক্কাইদেতে শক্তিশালী ভূমিকম্প,লন্ডভন্ড জনপদ: কেমন আছেন প্রবাসী বাংলাদেশীরা?

হোক্কাইদেতে শক্তিশালী ভূমিকম্প,লন্ডভন্ড জনপদ: কেমন আছেন প্রবাসী বাংলাদেশীরা?

কাজী ইনসানুল হক
kazi ensan

প্রথমদিন জাপানের উত্তরাঞ্চলীয় হোক্কাইডো দ্বীপে বৃহস্পতিবার একটি শক্তিশালী ভূমিকম্পের পর ভূমিধসের সৃষ্টি হয়েছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬.৬। এতে বেশ কয়েকটি ভবন ধসে পড়ে ।মৃত্যু ,নিখোঁজ ও আহত র সংখা ভীতিপ্রদ। হোক্কাইদোতে ভূমিকম্প-বিচ্ছিন্ন লাইফ লাইন।বিদ্ধস্ত জনপদের সবার প্রতি সহমর্মিতা জানাই। সাপ্পারো জূড়ে প্রবাসী বাংলাদেশীর সংখা পরিবার পরিজন নিয়ে ৮৫-৯০ জন।সবাই এই প্রাকৃতিক দূর্যেগের শিকার।সবাই সম্ভাব্য বড় কোন ভূমিকম্প আতংকে ঘড়ের বাইরে,গাড়ীতে কিংবা শেল্টার মানসিক যন্ত্রনা নিয়ে অনিশ্চিত জীবনের মূখোমূখি।দূর থেকে খবর রাখার চেস্টা করছি। দূতাবাস যোগাযোগ রাখছে এবং সার্বক্ষনিক হট লাইন খূলেছে (080-4065-6601) দ্বিতীয় দিন হোক্কাইডোতে বসবাসরত প্রবাসী বাংলাদেশীরা এখনও আতংকগ্রস্ত,সারাদিনব্যাপী ৪০ বার মৃদূ কম্পন হয়েছে।কিছূ কিছূ যায়গায় বিদ্যুত সংযোগ এসেছে,তবে যোগাযোগ ব্যাবস্হা প্রতিশ্ঠা হয়নি। সব প্রবাসীরা একবাসায় একসাথে থাকছেন এতে মনেবল বাড়ছে। তিনজন স্টূডেন্ট স্টাডী টূরে হোক্কাইডোর বাইরে ছিলেন তারাও কাল ক্ষূদ্র পরিসরে বিমানবন্দর চালূ হলে হোক্কাইডোতে পরিবারের কাছে ফিরবেন বলে আমাদের জানিয়েছেন।
তৃতীয় দিন হোক্কাইডোতে ভয়ংকর ভূমিকম্পের পর আতংকিত প্রবাসী ভাইবোনদের কাছে একটি নির্ঘূম রাত শেষের ভোর নতূন
কোন বার্তা এনে দেয়নি।সারাদিনে অন্তত ৪০ বার ভূমিকম্প হয়েছে।স্বজন ছেড়ে ,স্বদেশ ছেডে এই বিদ্বস্ত
জনপদে তাই সবাই মিলে একসাথে ,একখানে থাকার সিদ্বান্তটি তাদের হারানো মনোবলকে ফিরে এনেছে। তৈরী হয়েছে ঐক্য।বিপদ কেটে যাবেই, এই ঐক্যটাই থেকে যাবে।
সারাদিনই ওদের সাথে আমাদের যোগাযোগ হয়েছে। ভালো থাকুন হোক্কাইডোতে বসবাসরত ভাই বোনেরা,আমাদের শূভামনা সবসময়ই।

সংবাদ ছবি ও ভিডিওঃ  কাজী ইনসানুল হক

 

About Golam Masum

Check Also

শাহজাহান সিরাজ – জাপান প্রবাসী এক আলোকচিত্রীর কথা

সাক্ষাৎকার নিয়েছেন: গোলাম মাসুম জিকোশাহজাহান সিরাজ সাক্ষাৎকার নিয়েছেন: গোলাম মাসুম জিকো ———————— প্রশ্ন: আপনার জাপান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *