Home / জাতীয় / ৩০শে জুন বাংলাদেশে আসছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম

৩০শে জুন বাংলাদেশে আসছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস ও বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম একইদিনে ঢাকায় আসছেন। তারা ঢাকা থেকে কক্সবাজার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যাবেন।
উল্লেখ্য যে, রোহিঙ্গা পরিস্থিতি দেখতে বাংলাদেশে আসছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তিনি ৩০ জুন ঢাকায় আসবেন। একইদিন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমও ঢাকায় আসছেন।
এছাড়া তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করবেন। বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে মিলিত হবেন।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস এর আগে সংস্থাটির শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসি আরের প্রধান ছিলেন। ওই পদে থাকাকালে ২০০৮ সালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন। এবার জাতিসংঘ মহাসচিব হিসেবে তিনি বাংলাদেশে আসছেন।

রোহিঙ্গা সংকট শুরুর পর থেকেই অ্যান্তোনিও গুতেরেস এ সংকট সমাধানে বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানিয়ে আসছেন। রাখাইনে মিয়ানমারের সেনাবাহিনীর অভিযানকে ‘ভয়াবহ মানবিক বিপর্যয়’ হিসেবে অভিহিত করে রোহিঙ্গাদের ওপর নির্যাতন বন্ধের আহ্বানও জানিয়েছেন গুতেরেস।

এদিকে, জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের আন্ডার সেক্রেটারি জেনারেল জা পিয়েরে ল্যাক্রুয়া ২৩ জুন থেকে ৩ জুলাই বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও নেপাল সফর করবেন। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে যোগ দেয়া সৈন্যদের মধ্যে এ চার দেশের সৈন্যই এক তৃতীয়াংশ। জেনারেল জা পিয়েরে এ চার দেশ সফরকালে এসব দেশের শীর্ষ সেনা কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।
ডেষ্ক রিপোর্ট।

About Golam Masum

Check Also

কেন জাপানিদের লাল ব্যাগ লাগবেই !

বছরের শুরুর সপ্তাহে সূর্যোদয়ের দেশ জাপানে সকাল থেকে বিভিন্ন দোকানের সামনে লোকজনের লম্বা লাইন দেখা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *