Breaking News

আপাতত হার মানলেন ট্রাম্প, শেষ হলো শাটডাউন

যুক্তরাষ্ট্রের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি সরকারি অচলাবস্থা তথা শাটডাউনের অবসান হয়েছেন। স্বল্পমেয়াদি সরকারি ব্যয় বরাদ্দ বিলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সই করলে শাটডাউনের ইতি ঘটে। খবর : সিএনএন ।

শুক্রবার রাতে প্রেসিডেন্ট বিলে সই করলে এটি আইনে পরিণত হয়। সীমান্তে দেয়াল নির্মাণের জন্য চাওয়া ৫.৭ বিলিয়ন ডলার বরাদ্দ ছাড়াই শেষ পর্যন্ত বিলে সই করেন তিনি।

বিলে ফেডারেল সরকারের কর্মচারীদের কাজে ফেরাতে ১৫ ফেব্রুয়ারি নাগাদ পর্যন্ত তিন সপ্তাহের জন্য অন্তর্বর্তী ব্যয় বরাদ্দ দেওয়া হয়েছে।

শুক্রবার এক ভাষণে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, ‘তিন সপ্তাহের জন্য সরকার চালু করতে আমি বিলে সই করব। শাটডাউন অবসানে আমরা একটি সমঝোতায় পৌঁছেছি।’

মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য ৫.৭ বিলিয়ন ডলার বাজেট অনুমোদনে ব্যর্থ হয়ে গত ২১ ডিসেম্বর সরকারি ব্যয় বরাদ্দ বিলে সই করতে অস্বীকৃতি জানান প্রেসিডেন্ট ট্রাম্প। এতে বন্ধ হয়ে যায় অধিকাংশ সরকারি কার্যক্রম।

দেশটির ১৫টি সরকারি বিভাগের নয়টিই বন্ধ রয়েছে। জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়, কৃষি মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পরিবহন ও বিচার বিভাগ সাময়িকভাবে বন্ধ হয় যায়। নাগরিকরা এসব মন্ত্রণালয়ের অধীনে কোনো সেবা গ্রহণ করতে পারেননি। প্রায় ৮ লাখ আমেরিকানকে পারিশ্রমিক ছাড়াই কাজ করে যেতে হয়।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *