Breaking News

কার্টার নিষিদ্ধ উপাদান নিয়েছেন প্রমাণিত: সোনা হারালেন বোল্ট

উসাইন বোল্টের গড়া অনন্য ‘ট্রিপল ট্রিপল’ রেকর্ডটি আর রইল না। তার জ্যামাইকান সঙ্গী নেস্টা  হওয়ায় বিশ্বের দ্রুততম মানবের একটি অলিম্পিক সোনার পদক ফিরিয়ে দিতে হবে। ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে জ্যামাইকার ৪*১০০ মিটার রিলেতে সোনা জেতা দলের সদস্য ছিলেন কার্টার। গত বছর আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি) ৪৫৪টি নমুনা পুনরায় পরীক্ষা করিয়েছিল। তারই একটি ছিল কার্টারের। তাতে নিষিদ্ধ উপাদান মেথিলহেক্সানিয়ামিন পাওয়া গেছে।

গত গ্রীষ্মে ব্রাজিলের রিও দে জেনেইরো অলিম্পিকে তিনটি সোনা জিতে ‘ট্রিপল ট্রিপল’ পূর্ণ করেন বোল্ট। ২০০৮ ও ২০১২ সালের অলিম্পিকেও ১০০, ২০০ ও ৪*১০০ মিটারে সোনার পদক জিতেছিলেন তিনি। ২০১২ সালের লন্ডন অলিম্পিকেও জ্যামাইকার সোনা জয়ী দলের সদস্য ছিলেন ৩১ বছর বয়সী কার্টার। ২০১১, ২০১৩ ও ২০১৫ সালে ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপেও জ্যামাইকাকে জিততে সাহায্য করেন তিনি। বেইজিংয়ে ৪*১০০ মিটার রিলেতে প্রথম লেগে দৌড়েছিলেন কার্টার। বোল্ট ছাড়া জ্যামাইকা দলের বাকি সদস্যরা হলেন মাইকেল ফ্র্যাটার ও আসাফা পাওয়েল। ৩৭.১০ সেকেন্ডে দৌড় শেষ করে ওই সময়ের বিশ্ব রেকর্ড গড়েছিলেন তারা।

বেইজিং অলিম্পিকের ১০০ মিটার রিলের সোনার পদ এখন দেওয়া হয়েছে তখন রুপা জেতা ত্রিনিদাদ ও টোবাগোকে। আর জাপান এক ধাপ এগিয়ে রূপা পেয়েছে। ব্রাজিলকে দেওয়া হয়েছে ব্রোঞ্জ।

তথ্যসূত্র: ইন্টারনেট

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *