Breaking News

জলবায়ু চুক্তিতে যুক্তরাষ্ট্রের সমর্থন

বিশ্বে জলবায়ুর জন্য ক্ষতিকর কার্বনের ৪০ ভাগ নিঃসরণকারী দেশ দুটি অবশেষে কার্বন হ্রাসের অঙ্গীকার করলো। চীনের হ্যাংজৌ শহরে অনুষ্ঠিতব্য জি-২০ সম্মেলনের আগে ক্ষতিকর জলবায়ুর জন্য ক্ষতিকর কার্বন ডাই অক্সাইড নিঃসরণ হ্রাসে মত দেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। চীনে পৌঁছে তিনি বলেন, আজকের এই প্রচেষ্টা একদিন ইতিহাস বিচার করবে।

আগে প্যারিসের বিশ্ব জলবায়ু চুক্তিতে সমর্থন দেন চীনের শীর্ষ আইন প্রণেতারা। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা শিনহুয়া এক প্রতিবেদনে জানায়, সপ্তাহ ধরে প্যারিস চুক্তিটি পর্যালোচনা ও অনুমোদনের পর চীনের জাতীয় গণকংগ্রেসের স্থায়ী কমিটি শনিবার সকালে এই সিদ্ধান্ত নেয়। গেলো ডিসেম্বরে বৈশ্বিক তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস নামিয়ে আনার বিষয়ে বিশ্ব নেতারা একমত হলেও চীন এবং যুক্তরাষ্ট্রের আপত্তির ফলে চুক্তিটি আটকে যায়। জলবায়ু বিষয়ক প্রথম এই সমন্বিত চুক্তিটি আইনে পরিণত করতে বিশ্বের অন্তত ৫৫টি দেশের সমর্থন প্রয়োজন ছিল। যারা বিশ্বে ৫৫ ভাগ কার্বন নিঃসরণের জন্য দায়ী।

জলবায়ুর জন্য সবচেয়ে ক্ষতিকর কার্বন নিঃসরণকারী দেশের তালিকায় শীর্ষে অবস্থান করছে চীন। এরপরই যুক্তরাষ্ট্রের অবস্থান। ধারণা করা হচ্ছিল, এদিন যুক্তরাষ্ট্র ও চীন যৌথভাবে এই চুক্তির বিষয়ে ইতিবাচক ঘোষণা দেবে। রোববার চীনের হ্যাংজৌ এ শুরু হচ্ছে বিশ্বের শক্তিমান দেশগুলোর সম্মেলন জি-২০ (G-20) সম্মেলন। এই উপলক্ষ্যে চীনের আসতে শুরু করেছেন শক্তিমান দেশগুলোর নেতারা। ধারণা করা হচ্ছে, বৈঠকে জলবায়ু বিষয়টি বিশেষ গুরুত্ব পাবে।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *