Breaking News

জাপানের সংসদে একটি বিল নিয়ে বিতর্ক শুরু

জাপানের সংসদীয় কমিটি একটি বিল নিয়ে বিতর্ক শুরু করেছে যার আওতায় বলা হয়েছে যে সন্ত্রাসী হামলার প্রস্তুতি গ্রহণ সহ অন্যান্য মারাত্মক অপরাধক মূলক কর্মকান্ডকে অপরাধ হিসাবে গণ্য করা হবে। এই বিলটি আইন কার্যকরীকরণ কর্মকর্তাদের সন্ত্রাসী গ্রুপের সকল সদস্য, অপরাধ সিন্ডিকেট এবং অন্যান্য অপরাধী গ্রুপগুলোর বিরুদ্ধে অনুসন্ধানের অনুমতি দেবে। গ্রুপের শুধুমাত্র একজন সদস্যকে গুরুতর অপরাধ সংঘটনের লক্ষ্যে প্রস্তুতি নিতে দেখা গেলে সেই ক্ষেত্রে অন্য সদস্যদেরকেও ষড়যন্ত্রকারীদের সহযোগী হিসাবে গণ্য করা হবে।

আজ নিম্ন কক্ষের বিচার বিষয়ক কমিটির সামনে এই বিলটি নিয়ে ব্যাপক বিতর্ক শুরু হয়। ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টির এক আইনপ্রণেতা প্রধানমন্ত্রী শিনযো আবেকে এই বিলের তাৎপর্য এবং বিলটি সংসদের বর্তমান অধিবেশনে কেন পাশ হওয়া উচিৎ তা ব্যাখ্যা করে বলার অনুরোধ জানান।

মিঃ আবে বলেন যে ২০২০ সালের টোকিও অলিম্পিক এবং প্যারালিম্পিকের স্বাগত দেশ জাপান হওয়ার কারণে সন্ত্রাস বিরোধী পদক্ষেপ গ্রহণ অত্যন্ত জরুরী হয়ে উঠেছে। জাপানের ভিতরে এবং বাইরে উভয় স্থানেই অপরাধী গ্রুপগুলোকে নির্মূল করতে নতুন এই বিলটি খুবই কার্যকর হবে এমনটি আশা করা হচ্ছে বলে প্রধানমন্ত্রী জানান। আন্তঃ দেশীয় সংগঠিত অপরাধের বিরুদ্ধে জাতিসংঘের কনভেনশনকে অনুস্বাক্ষর করতে এই বিলটি সহায়ক হবে বলে তিনি আরও উল্লেখ করেন।

ওই কনভেনশন সন্ত্রাস বিরোধী চুক্তি না হওয়ার কারণে তা সরকারের অগ্রাধিকার হওয়া উচিৎ নয় বলে বিরোধী দল ডেমোক্রেটিক পার্টির একজন আইনপ্রণেতা যুক্তি দেখান। সন্ত্রাসবাদ প্রতিরোধের লক্ষ্যে গঠিত অন্যান্য পাঁচটি চুক্তি অনুমোদনের বিষয়ে মনোযোগ দেয়ার জন্য তিনি সরকারের প্রতি আরও আহ্বান জানান। জবাবে মিঃ আবে বলেন যে ১৮৭টি দেশ এবং ভূখন্ড ইতিমধ্যেই ওই কনভেনশনে স্বাক্ষর করেছে এবং এতে যোগ দেয়ার জন্য জাপানকে আর্ন্তজাতিক চাপের মুখে পড়তে হচ্ছে।

ওই বিলটি টেলি যোগাযোগ ব্যবস্থাকে বাধাগ্রস্থ করার অনুমতি দেয় না এবং অতিরিক্ত কোন সংশোধনের পরিকল্পনা তাঁর নেই বলে মিঃ আবে আইনপ্রণেতাদের আশ্বস্ত করেন।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *