Breaking News

ট্রাম্প যুগের সূচনা

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর ডোনাল্ড ট্রাম্প বিশ্বের সামনে হাজির হয়েছেন ‘সবার আগে আমেরিকার স্বার্থ রক্ষার’ শপথ নিয়ে। অভিষেক অনুষ্ঠানে দেওয়া ভাষণে বাণিজ‌্য, কর, অভিবাসন ও পররাষ্ট্রনীতি- সব ক্ষেত্রে নতুন নিয়ম প্রতিষ্ঠার ঘোষণা দিয়েছেন তিনি; পূর্বসূরি বারাক ওবামার অনেক কাজ পাল্টে দেওয়ার ঘোষণা তার আগেই ছিল। শুক্রবার ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে ট্রাম্প যখন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন, ততক্ষণে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এই দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ, ভাংচুর আর পুলিশের সঙ্গে সংঘাতের খবর আসতে শুরু করেছে।

ডান হাত উপরে তুলে, বাঁ হাত আব্রাহাম লিংকনের স্মৃতিধন্য বাইবেলে রেখে প্রধান বিচারপতি জন রবার্টসের কাছ থেকে শপথ পড়েন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে সূচনা হয় ডোনাল্ড ট্রাম্পের শাসনামলের। অভিষেকের পর ক‌্যাপিটল ভবনের ঐতিহাসিক ধাপে দাঁড়িয়ে প্রথম ভাষণে ট্রাম্প বলেন, “আজ থেকে আমাদের এই ভূমি পরিচালিত হবে নতুন দর্শন নিয়ে। আজ থেকে সবার আগে থাকবে আমেরিকার স্বার্থ, সবার আগে থাকবে আমেরিকা।” শপথ অনুষ্ঠানে ট্রাম্পের পাশে ছিলেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প। বেশ কয়েকজন সাবেক প্রেসিডেন্ট, ঊর্ধ্বতন সরকারি-বেসরকারি কর্মকর্তাসহ হাজার হাজার মানুষের উপস্থিত ছিল প্রেসিডেন্টের অভিষেকে। আর টেলিভিশনের পর্দায় ওই শপথ অনুষ্ঠনে চোখ ছিল বিশ্বের অগুণতি মানুষের।

শপথ শেষের কিছুসময় পরই আসতে থাকে অভিনন্দন বার্তা। ট্রাম্পকে অভিনন্দন জানিয়ে পোপ ফ্রান্সিস এক বার্তায় তাকে গরিবদের নিয়ে চিন্তা-ভাবনা করা এবং নৈতিক মূল্যবোধের ভিত্তিতে কাজ করার আহ্বান জানান। ট্রাম্পকে অভিনন্দন জানায় কানাডা এবং যুক্তরাজ্যও।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *