Breaking News

ফেসবুক তথ্য বিক্রি করে না : দাবি জাকারবার্গের

অর্থের বিনিময়ে ফেসবুক ব্যবহারকারী ব্যক্তিগত ও গোপনীয় তথ্য বিক্রি করে না বলে দাবি করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যমটির সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ। গত বৃহস্পতিবার ওয়াল স্ট্রিট জার্নালের মতামত বিভাগে প্রকাশিত এক লেখায় তিনি এমনটাই দাবি করেন। তিনি বলেন, মানুষের তথ্য বিক্রির সঙ্গে ব্যবহারকারীর আগ্রহের ভিত্তিতে বিজ্ঞাপন প্রদর্শনে পার্থক্য আছে। খবর এএফপি।

ব্যবহারকারীর অজ্ঞাতে বিভিন্ন প্রতিষ্ঠানকে তথ্য সংগ্রহের অনুমতি দেয়া ও ব্যক্তিগত তথ্য ফাঁসসহ নানা কেলেঙ্কারির ঘটনায় খুব কঠিন সময় পার করছে ফেসবুক। এ কারণে ক্ষমাও চেয়েছেন মার্ক জাকারবার্গ। তবে বরাবরই তিনি অনৈতিক কিছু করেননি বলে দাবি করে আসছেন। তার দাবি, বিনামূল্যে ফেসবুক ব্যবহার করতে দেয়ার জন্য ব্যয় নির্বাহে বিজ্ঞাপন প্রচার করা হয়ে থাকে। যদিও ফেসবুকের বরাতে বিশ্বের অন্যতম শীর্ষ ধনী হয়ে উঠেছেন তিনি।

ওয়াল স্ট্রিট জার্নালে প্রকাশিত লেখায় জাকারবার্গ বলেন, সবাইকে সেবা দিতে গেলে এমন সেবাই দরকার, যেটা সবার সামর্থ্যের মধ্যে থাকে। এমনটি করার সবচেয়ে ভালো উপায় হলো ওই সেবা বিনামূল্যে দেয়া। বিজ্ঞাপন আমাদের এ ধরনের সেবা দিতে সহায়তা করে।

তিনি বলেন, মানুষের আগ্রহ বুঝে বিজ্ঞাপন প্রচার করা হলে তা প্রাসঙ্গিক ও কম বিরক্তিকর হয়। বিজ্ঞাপনের ব্যাপারে ফেসবুক ব্যবহারকারীর আগ্রহ বুঝতে লাইক ও শেয়ারের মতো মিথস্ক্রিয়ার সিগনাল ব্যবহার করা হয়।

উল্লেখযোগ্য সংখ্যক মানুষ সম্পৃক্ত হলেও ক্ষতিকারক বা বিভেদ তৈরি করে এমন কনটেন্ট ফেসবুকে প্রচার করতে দেয়া হয় না বলে জানান জাকারবার্গ।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *