Breaking News

বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে বড় ধরনের বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছেন সিঙ্গাপুরের ব্যবসায়ীরা। তারা আইটি, পাওয়ার ও হাউজিং সেক্টরে বিনিয়োগ করবেন

বাংলাদেশ সফররত সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময়ের পর বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশের স্পেশাল ইকোনমিক জোনে বড় ধরনের বিনিয়োগের সিদ্ধান্ত গ্রহণ করেছেন সিঙ্গাপুরের ব্যবসায়ীরা। তারা আইটি, পাওয়ার ও হাউজিং সেক্টরে বিনিয়োগ করবেন। তিনি বলেন, স্পেশাল ইকোনমিক জোনে সিঙ্গাপুরের ব্যবসায়ীদের ৫০০ একর জমি বরাদ্দ দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রাথমিকভাবে এই জমি বরাদ্দের কথা বলেছেন। সিঙ্গাপুরের বিনিয়োগ সন্তোষজনক হলে জমির পরিমাণ আরো বৃদ্ধি করা হবে। সিঙ্গাপুর বাংলাদেশের ঘনিষ্ট বন্ধু ও ব্যবসায়ীক অংশীদার। সিঙ্গাপুরের সাথে বাংলাদেশের চলমান বাণিজ্য ৪ বিলিয়ন মার্কিন ডলারের বেশি। আগামী দিনগুলোতে বাণিজ্যের পরিমাণ আরো বৃদ্ধি পাবে। এখন বাংলাদেশের ১৫০টির বেশি কোম্পানি সিঙ্গাপুরে বাণিজ্য করছে।
সিঙ্গাপুর বিজনেস ফেডারেশনের ব্যবসায়ীগণ  গত ৭ জুলাই থেকে  বাংলাদেশ সফর করছেন। তারা বাংলাদেশের ব্যবসার পরিবেশ দেখেছেন, বিভিন্ন অঞ্চল পরিদর্শন করেছেন, সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলোর সাথে মতবিনিময় করছেন। বাংলাদেশ সরকার বিনিয়োগের জন্য বিশেষ সুযোগ-সুবিধা দিচ্ছে। এখন শতভাগ বিনিয়োগ করার সুযোগ রয়েছে, যেকোনো সময় বিনিয়োগকৃত অর্থ লাভসহ ফিরিয়ে নিতে পারবেন। বিনিয়োগকারীদের এ অধিকার আইন পাস করে সংরক্ষণ করা হয়েছে। সিঙ্গাপুরের বিনিয়োগকারীগণ বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন।
বাণিজ্যমন্ত্রী আরো বলেন, বাংলাদেশ দ্রুত এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের রপ্তানি এখন প্রায় ৩৭ বিলিয়ন মার্কিন ডলার। দিনদিন রপ্তানির পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। দেশের বিদ্যুৎ উৎপাদন ১৮ হাজার মেগাওয়াট ছাড়িয়ে গেছে। নতুন নতুন গ্যাসক্ষেত্রে আবিষ্কৃত হয়েছে, এলএনজি আমদানি শুরু হয়েছে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র গড়ে তোলা হচ্ছে। শিল্প কলকারখানায় বিদ্যুৎ ও গ্যাসের কোনো সমস্যা হবে না। ডেলিগেশনের সদস্যগণ বাংলাদেশ সফর করে সন্তোষ প্রকাশ করেছেন। তারা সত্বর বিনিয়োগের বিষয়ে আনুষ্ঠানিক কার্যক্রম সম্পন্ন করবে। বাংলাদেশ সরকার সিঙ্গাপুরের বিনিয়োগের বিষয়ে প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা প্রদান করবে।
সিঙ্গাপুর ইন্ডিয়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস প্রেসিডেন্ট এবং বাংলাদেশ সফররত বিজনেস ডেলিগেশনের ডেপুটি চিফ প্রসুন মুখার্জির নেতৃত্বে বাণিজ্য প্রতিনিধিদলে ছিলেন- বাংলাদেশ বিজনেস চেম্বার অব সিঙ্গাপুরের প্রেসিডেন্ট মোহা. শহিদুজ্জামান, ফেডারেশনের অ্যাসিসট্যান্ট এক্সিকিউটিভ ডিরেক্টর কোডি লি, ডিরেক্টর আলান টান, অ্যাসিসট্যান্ট ম্যানেজার মার্ক ইয়ো, সিঙ্গাপুর বিএফএন ফুডস লিমিটেডের চিফ এক্সিকিউটিভ অফিসার মোহাম্মদ বাবুল আক্তার প্রমুখ।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *