Breaking News

মার্কিন প্রেসিডেন্টের ইংল্যান্ড সফর বাতিলের লক্ষ্যে ৯ লাখ মানুষের স্বাক্ষর

সদ্য নিযুক্ত মার্কিন প্রেসিডেন্টের ইংল্যান্ড সফর বাতিলের লক্ষ্যে একটি পিটিশনে স্বাক্ষর করেছে ৮ লাখ ৯৫ হাজার মানুষ। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা নেওয়ার পর থেকেই মুসলিমদের বিরুদ্ধে যে অবস্থান নিয়েছেন তার প্রতিবাদ হিসেবেই এ উদ্যোগ নিয়েছেন ব্রিটেনের মানুষ। এর ফলে ট্রাম্পকে ব্রিটেন সফরে আমন্ত্রণ জানানো হবে কি না সে বিষয়ে পার্লামেন্টে আলোচনা করবেন আইনপ্রণেতারা। ব্রিটেনের হাউজ অব কমন্সে বিষয়টি তোলার জন্য ১ লাখ গণস্বাক্ষরের প্রয়োজন ছিল। তবে সকলের স্বতঃস্ফুর্ত অংশগ্রহণে এই সংখ্যা দাঁড়ায় প্রায় ৯ লাখে। আয়োজকেরা জানিয়েছেন, এ সংখ্যা ক্রমেই বাড়ছে। তাদের দাবি, রোববার এ উদ্যোগ নেওয়ার পর থেকেই প্রতি মিনিটে ১ হাজারের বেশি স্বাক্ষর পড়তে শুরু করে।

পশ্চিমা গণমাধ্যমের মতে, দায়ের করা এই পিটিশনটি এরই মধ্যে ব্রিটেনের পার্লামেন্টের ইতিহাসে জনপ্রিয়তার দিক থেকে তৃতীয় অবস্থান অর্জন করেছে। ব্রিটেনের প্রধানমন্ত্রী থেরেসা মে যুক্তরাষ্ট্র সফরের পর থেকেই বিষয়টি আলোচনায় আসে। ট্রাম্প যে শীঘ্রই ইংল্যান্ড সফর করবেন তাও স্পষ্ট হচ্ছিল। যুক্তরাষ্ট্র সফররত থেরেসা মে ট্রাম্পকে রাণীর আমন্ত্রণ পৌঁছে দিলে সফরের বিষয়টি একপ্রকার নিশ্চিত হয়ে যায়। তবে সফরের কোনো দিনক্ষণ ঠিক হয়নি। তবে এই পিটিশন দায়েরের ফলে মার্কিন প্রেসিডেন্টের যুক্তরাজ্য সফর আটকে যেতে পারে।

যদিও প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এখনই কোনো বক্তব্য আসেনি। পিটিশনের আয়োজকেরা অবশ্য ডাউনিং স্ট্রিট’কে ট্রাম্পের সফর বাতিলের আহ্বান জানিয়েছে। এদিকে, দপ্তরের এক মুখপাত্র শুধু জানিয়েছেন, আমরা আমন্ত্রণের দিন তারিখ পিছিয়ে দিয়েছি। তা গ্রহীতও হয়েছে।

অন্যদিকে, বাকিংহাম প্যালেস থেকেও ট্রাম্পের সফর প্রসঙ্গে কোনো মন্তব্য করা হয়নি।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *