Breaking News

২০১৯ সালেই সড়ক দুর্ঘটনায় মৃত্যু ৭২২১

গত বছর রাজধানীতে বাসচাপায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর সড়কে শৃঙ্খলার দাবি ওঠে। এ নিয়ে শিক্ষার্থীদের আন্দোলনের ফলে সড়ক নিরাপত্তায় বেশকিছু নির্দেশনা আসে। তার পরও কমেনি সড়কে দুর্ঘটনায় হতাহতের সংখ্যা। বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য বলছে, গত বছর দেশে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন ৭ হাজার ২২১ জন। প্রাণহানির এ সংখ্যা ২০১৭ সালের চেয়ে ৪৫ শতাংশ বেশি। যাত্রী কল্যাণ সমিতির পরিসংখ্যান অনুযায়ী, ২০১৭ সালে সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা ছিল ৪ হাজার ৯৭৯।

দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এ প্রতিবেদন তৈরি করেছে যাত্রী কল্যাণ সমিতি। তাতে দেখা গেছে, গত বছর সড়ক দুর্ঘটনায় নিহতদের মধ্যে ১ হাজার ২৫২ জন চালক-শ্রমিক। এছাড়া শিক্ষার্থীর সংখ্যা ৮৮০, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ২৩১ জন, শিক্ষক ১০৬, সাংবাদিক ৩৪ ও চিকিৎসক ৩৩ জন।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণে দেখা গেছে, ২০১৮ সালে ৫ হাজার ৫১৪টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ২২১ জন নিহত ও ১৫ হাজার ৪৬৬ জন আহত হয়েছেন। ওই বছর রেলপথে ৩৭০টি দুর্ঘটনায় ৩৯৪ জন নিহত ও ২৪৮ জন আহত হন, নৌপথে ১৫৯টি দুর্ঘটনায় ১২৬ জন নিহত ও ২৩৪ জন আহত এবং ৩৮৭ জন নিখোঁজ হয়েছেন। এছাড়া আকাশপথে পাঁচটি দুর্ঘটনায় ৫৫ জন নিহত ও ৩২ জন আহত হয়েছেন। সড়ক, রেল, নৌ ও আকাশপথে মোট ৬ হাজার ৪৮টি দুর্ঘটনায় ৭ হাজার ৭৯৬ জন নিহত ও ১৫ হাজার ৯৮০ জন আহত হয়েছেন গত এক বছরে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও স্রোতার আহ্বায়ক ড. হোসেন জিল্লুর রহমান, পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) সাবেক চেয়ারম্যান ও দুর্ঘটনা প্রতিরোধ সংগঠন ফুয়ারার সভাপতি ইকরাম আহম্মেদ, বিআরটিএর সাবেক চেয়ারম্যান আইয়ুবুর রহমান প্রমুখ।

 

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *