Home / নিহন বাংলা কমিউনিটি সংবাদ / জাপান-বাংলাদেশ প্রেস ক্লাবের সেমিনার সম্পন্ন হয়েছে।

জাপান-বাংলাদেশ প্রেস ক্লাবের সেমিনার সম্পন্ন হয়েছে।

মাহবুব মাসুম //  গেল রোববার ২ ডিসেম্বর ২০১৮ টোকিওর কিতা শহরের হকতোপিয়া হলে ফটোজারনালিজম শীর্ষক একটি সেমিনার করেছে। সন্ধ্যা সোয়া ছয়টা থেকে পনে তিন ঘণ্টাব্যাপি উক্ত সেমিনারের সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি প্রবীর বিকাশ সরকার। সেমিনারটি সঞ্চালনা করেন ক্লাবের সাধারণ সম্পাদক পি আর প্লাসিড। সেমিনারে প্রথম পর্বে ফটোজারনালিজম সম্পর্কিত পূর্ব-নির্ধারিত তিনটি বিষয় নিয়ে তিনজন বক্তা ধারাবাহিক ভাবে আলোচনা করেন। History of Photojournalism of Bangladesh নিয়ে আলোচনা করেন ফটোসাংবাদিক এবং ক্লাবের উপদেষ্টা এম ও ওয়াদুদ, দৃকের সাবেক প্রধান মাল্টিমিডিয়া প্রধান এবং আলোকচিত্রী শাহজাহান সিরাজ আলোচনা করেন Modern Trends of Photojournalism and Digital Art। নিহনবাংলা ডট কমের সম্পাদক ও সাংবাদিক গোলাম মাসুম জিকো আলোচনা করেন Ethics in Photojournalism এর উপর।

দ্বিতীয় পর্বে উপস্থিত অথিতিদের মধ্যে থেকে সংক্ষিপ্ত আলোচনা এবং মতামত ব্যক্ত করেন ক্লাবের উপদেষ্টা ড শেখ আলিমুজ্জামান, উপদেষ্টা ড আরশাদ উল্লাহ্‌, উপদেষ্টা আজিত কুমার বড়ুয়া, মিজানুর রহমান, জাকির হোসেন যোয়াদ্দার, মাসুম জাকির, মোতালেব আইয়ুব শাহ্‌ প্রিন্স প্রমুখ। সভাপতির ধন্যবাদ জ্ঞাপন এবং ক্লাবের ভবিষ্যত পরিকল্পনা ব্যক্ত করে সেমিনারের সমাপ্তি করেন। সেমিনারে বিশেষভাবে সহযোগিতা করেন ক্লাবের অর্থ সম্পাদক আবুল মনসুর চৌধুরী, যুগ্ম সাংগঠনিক সম্পাদক মোঃ শওকাত হোসেন, প্রচার সম্পাদক আবদুল্লাহ আল মামুন, অন্যতম সদস্য জালাল জাবেদ, মিজানুর রহমান, ইসলাম রাশেদুল, সেলিম রেজা, শহিদুল হক, আরিফুল হক চৌধুরী জুয়েল, থাইও প্লাসিড প্রমুখ।

সেমিনারে অনান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কাজী আসগর আহমেদ সানি,  নাজমুল ভুইয়া, কে এম আমির হোসেন, এমডি বিপ্লব হোসেন, দেব বাগচি, বাবুল তালুকদারপ্রমুখ।

ছবি এবং ভিডিওঃ আল মামুন এবং থাইও প্লাসিড।

About Golam Masum

Check Also

কেন জাপানিদের লাল ব্যাগ লাগবেই !

বছরের শুরুর সপ্তাহে সূর্যোদয়ের দেশ জাপানে সকাল থেকে বিভিন্ন দোকানের সামনে লোকজনের লম্বা লাইন দেখা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *