Home / আন্তর্জাতিক / টোকিওতে ‘এন্টি ভ্যালেন্টাইন’স’ ডে প্রতিবাদ

টোকিওতে ‘এন্টি ভ্যালেন্টাইন’স’ ডে প্রতিবাদ

ডেস্ক রিপোর্ট

আর মাত্র একদিন পর বিশ্বব্যাপী ভ্যালেন্টাইনস ডে পালিত হবে। আপনি হয়ত ভালবাসা অনুভবের জন্য নিদিষ্ট দিন এবং ওই দিন গিফট প্রদানের বিষয়টিকে জোর করে চাপিয়ে দেয়া বলে মনে করেন না। তবে জাপানের একটি গ্রুপ তাই মনে করে। তাই ভ্যালেন্টাইনস ডে পালনের বিরোধীতা করে দ্য কাকুমেই-তেকি হিমোট বা ইংরেজী দ্য রেভুলেশনারি অ্যালায়েন্স অব আনপপুলার মেন নামের জাপানি গ্রুপটি প্রতি বছরের ন্যয় এবারও টোকিওর সিবুহায় ‘এন্টি ভ্যালেন্টাইন’ ইভেন্ট আয়োজন করেছে। খবর: জাপানটুডে

তীব্র শীত উপেক্ষা করে গত শনিবার ওই গ্রুপের সদস্যরা টোকিওর রাস্তায় নেমে আসে। গ্রুপটির সদস্যদের বড় একটি অংশ পুরুষরা হলেও তাদের প্রতিবাদগুলোতে নারীদের উপস্থিতি লক্ষণীয়। গ্রুপটির নেতৃত্বে আছেন তাকায়ুতকি আকিমোতু। তারা মনে করে ভ্যালেন্টাইনস আসলে ‘রোমান্টিক ক্যাপিটালিজম’ ছাড়া আর কিছু নয়। আর ভ্যালেন্টাইন‘স ডে উৎযাপনের পেছনে রয়েছে ক্যান্ডি প্রস্তুতকারক প্রতিষ্ঠানগুলো।

জাপানে ভ্যালেন্টাইনস ডেতে নারীরা তাদের পরিবার, বন্ধু, প্রেমিক এবং সহকর্মীকে ‘বাধ্যতামূলক চকলেট’ উপহার প্রদান করেন। তারপর একমাস পর মার্চের ১৪ তারিখ দেশটিতে পালিত হয় ‘হোয়াইট ডে’। ওই দিন পুরুষ সদস্য যারা একমাস আগে ভ্যালেন্টাইস ডেতে নারীদের কাছ থেকে উপহার পেয়েছেন তারা ওইসব নারীদেরকে ফিরতি উপহার পাঠান। উপহার পাওয়া না পাওয়ার এই পুরো প্রক্রিয়াটি অনেক জাপানির মনে এক ধরনের চাপ তৈরি করে। এই চাপ আরো বৃদ্ধি করে যখন কাকে কতটা দামি উপহার পাঠানো হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে হয়। এই চাপের ঐহিত্য থেকে বের হয়ে আসতে গত ১২ বছর ধরে গ্রুপটি ভ্যালেন্টাইনস ডে পালনের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়ে আসছে। জাপানে ভ্যালেন্টাইনস ডে, হোয়াইট ডে এবং ক্রিসমাস ডেকে রোমান্টিক হলিডে হিসেবে গণ্য করা হয়। অনেক কোম্পানি লোকেদেরকে উপহার ক্রয়ের মাধ্যমে ভালবাসা প্রদর্শনের জন্য এক ধরনের চাপ সৃষ্টি করে।

আকিমোতু ও তার গ্রুপ জানিয়েছে, তাদের অবস্থান রোমান্সের বিরুদ্ধে নয় তবে তারা ‘ রোমান্টিক ক্যাপিটালিজম’ এর বিরোধীতা করে। তারা মনে করে মানুষের ভালবাসা বস্তুগত উপহার দিয়ে যাচাই করা উচিত নয়।

ভিডিওটি দেখতে ক্লিক করুন…

About polok chw

Check Also

তারেকের বন্ধু মামুনের ৭ বছরের কারাদণ্ড

ডেস্ক রিপোর্টঅর্থপাচারের অভিযোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বন্ধু গিয়াস উদ্দিন আল মামুনের সাত বছরের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *