Breaking News

মুজিববর্ষ উদযাপনে সাথে থাকবে ইউনেস্কো

বাংলাদেশের সাথে যৌথভাবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উদযাপন করার সিদ্ধান্ত নিয়েছে ইউনেস্কো। মুজিববর্ষ উদযাপন প্রস্তুতি সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই তথ্য জানান।

বুধবার (২৭ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় গণভবনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন সংক্রান্ত প্রস্তুতিমূলক সভায় তিনি এসব কথা বলেন।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে জানা যায়, ইউনেস্কোর সদরদপ্তর প্যারিসে অনুষ্ঠিত ৪০তম সাধারণ অধিবেশনে, সাধারণ পরিষদের সভাপতি মিস্টার আলতে সেনজাইজারের সভাপতিত্বে এবং মহাপরিচালক মিজ অদ্রে আজুলে এবং বিভিন্ন কমিটি ও কমিশনের চেয়ারপারসনদের উপস্থিতিতে অনুষ্ঠিত প্লেনারি সেশনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ইউনেস্কোর সাথে যৌথভাবে উদযাপনের প্রস্তাবনাটি দীর্ঘ পথ পরিক্রমায় সর্বসম্মতিক্রমে চূড়ান্তভাবে গ্রহণ করা হয়।

এর ফলে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের সাথে ইউনেস্কো যুক্ত হওয়ায় আগামী ১৭ মার্চ ২০২০ থেকে ১৭ মার্চ ২০২১ পর্যন্ত মুজিববর্ষ উদযাপনকালে দেশজুড়ে নানা কর্মসূচি পালনের সাথে সাথে আন্তর্জাতিক পরিমণ্ডলে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য কর্মময় জীবন আরও ব্যাপক পরিসরে অবহিত করার সুযোগ সৃষ্টি হলো।

গত ২৮ অক্টোবর ২০১৮ তারিখে শিক্ষা মন্ত্রণালয়াধীন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশন হতে এ বিষয়ে প্রধানমন্ত্রীর নিকট একটি সারসংক্ষেপ পাঠানো হয়। এ সারসংক্ষেপে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী যৌথভাবে উদযাপনের জন্য ইউনেস্কোতে প্রেরণের একটি প্রস্তাব প্রধানমন্ত্রী অনুমোদন করেন।

About

Check Also

হিরোশিমায় সীমিত পরিসরে পরমাণু হামলার ৭৫তম বর্ষপূর্তি

পরমাণু বোমা হামলার ৭৫তম বর্ষপূর্তি সীমিত পরিসরে পালন করেছে জাপান। খবর এএফপি। নভেল করোনাভাইরাস সংক্রমণের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *