Home / আন্তর্জাতিক / কোভিড-১৯ করোনা ভাইরাসের নতুন নাম

কোভিড-১৯ করোনা ভাইরাসের নতুন নাম

ডেস্ক রিপোর্ট

নাম পেয়েছে নতুন করোনাভাইরাসে আক্রান্ত রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন এই ভাইরাসটিতে আক্রান্ত রোগের নামকরণ করেছে কোভিড-১৯ (COVID-19)। করোনার কো, ভাইরাসের ভি, ডিজিজের ডি ও উৎপত্তিকাল ২০১৯-এর ১৯ মিলে হয়েছে নতুন এই রোগের নাম।
মঙ্গলবার ভাইরাস আক্রান্ত এই রোগের নামটি সাংবাদিকদের জানিয়েছেন সংস্থাটির প্রধান টেডরস আধানম গেব্রিয়াসুস।

জেনেভায় সাংবাদিকদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডিজি বলেন, নতুন এই ভাইরাসে আক্রান্ত রোগের একটি নাম আমরা পেয়েছি এবং সেটি হচ্ছে কোভিড-১৯। তিনি বলেন, এই নামটি নির্ধারণের আগে আমাদের ভাবতে হয়েছে কোনো ভৌগোলিক এলাকা, কোনো ব্যক্তি বা প্রাণীর নামের সঙ্গে যেন এর মিল না থাকে। পাশাপাশি দেখতে হয়েছে নামটি লোকজন কত সহজে উচ্চারণ করতে পারে সে বিষয়টিও।

টেডরস আধানম গেব্রিয়াসুস বলেন, নির্ধারিত নামকরণের মাধ্যমে হয়তো রোগটির ছড়িয়ে পড়া রোধ করা সম্ভব হবে না। তবে পরবর্তী সময়ে নতুন কোনো করোনা ভাইরাসের আক্রমণ হলে তার বিরুদ্ধে সচেতনা সৃষ্টিতে সহায়তা করবে।

বিশ্বজুড়ে আতঙ্ক ছড়ানো নতুন করোনাভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪২ হাজারের বেশি। গত বছরের শেষ মাস থেকে ছড়িয়ে পড়া এই ভাইরাসে মৃত্যুর সংখ্যাও হাজার ছাড়িয়েছে। কিন্তু ‘মহামারী’ রূপ ধারণ করতে যাওয়া ভাইরাসটির যথাযথ নাম দেওয়া হয়নি এতদিন। গত শনিবার চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন ভাইরাসটির নাম দেয় ‘নভেল করোনাভাইরাস নিউমোনিয়া’ বা এনসিপি।

এর আগে অবশ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা নতুন ভাইরাসটির নাম দেয় ২০১৯-এনকভ। ভাইরাসটির উৎপত্তির সাল, নভেলের ‘এন’ ও করোনাভাইরাসের ‘কভ’ মিলিয়ে সংস্থাটি এই নাম দেয়।
তবে চীন বা বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেওয়া নামের কোনোটিই বৈজ্ঞানিকভাবে স্বীকৃতি পায়নি এখনো। এর মধ্যেই এই ভাইরাসজনিত রোগের নাম নির্ধারণ করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

About polok chw

Check Also

জাপানের টোকিস্থ কিতাকু ওয়ার্ডের হিগাসিজুজো এলাকার উদ্বোধন করা হল মুসলমানদের প্রবিত্র স্থান মদিনা মসজিদ।

ডেস্ক রিপোর্ট  জাপানের টোকিওস্থ কিতাকু ওয়ার্ডের হিগাসিজুজো এলাকায় উদ্বোধন করা হল মুসলমানদের প্রবিত্র স্থান মদিনা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *