Breaking News

অক্সফোর্ডের করোনা টিকা ট্রায়ালে ফিরেছে

তৃতীয় ধাপের ট্রায়াল চলাকালে এক ভ্যাকসিন ভলান্টিয়ারের অসুস্থতার জেরে, সপ্তাহখানেক বন্ধ থাকার পর ফের ট্রায়ালে ফিরেছে যুক্তরাজ্যভিত্তিক অক্সফোর্ড ইউনিভার্সিটি-অ্যাস্ট্রাজেনেকা ফার্মা’র করোনা টিকা। খবর রয়টার্স।

অ্যাস্ট্রাজেনেকা’র তরফ থেকে গণমাধ্যমকে বলা হয়েছে, টিকার নিরাপত্তাসংক্রান্ত দিকগুলো স্বাধীনভাবে পর্যালোচনা করে, আন্তর্জাতিক বিশেষজ্ঞদের সবুজ সংকের পাওয়ার পরই ফের টিকার ক্লিনিকাল ট্রায়াল শুরু করেছেন তারা।

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক এক টুইটার বার্তায় অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা’র করোনা টিকার ট্রায়াল পুনরায় চালুর সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন। একই সঙ্গে নিরাপত্তার বিষয়টি সর্বাগ্রে প্রাধান্য দেওয়ায় কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়েছেন।

এর আগে, একজন ভ্যাকসিন ভলান্টিয়ার অসুস্থ হয়ে পড়লে সেপ্টেম্বরের ৬ তারিখ থেকে কিলিনিকাল ট্রায়ালের সবকয়টি কেন্দ্রে ভ্যাকসিনেশন স্থগিত ঘোষণা করে কর্তৃপক্ষ।

এখন টিকার নিরাপত্তা পর্যালোচনাকারী আন্তর্জাতিক কর্তৃপক্ষ যুক্তরাজ্যের মেডিসিনস হেলথ রেগুলেটোরি অথোরিটিকে (এমএইচআরএ) জানিয়েছে, এখন ওই টিকার পুনরায় ট্রায়াল শুরু করা নিরাপদ।

এদিকে, যুক্তরাজ্যভিত্তিক এই করোনা টিকার প্রথম ও দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল সফলভাবে সম্পন্ন হয়েছে। কয়েক সপ্তাহ ধরে টিকাটি তৃতীয় পর্যায়ের ট্রায়ালে আছে।

About S Chowdhury

Check Also

শীতে আরও মারাত্মক রূপ নিতে পারে করোনা – বিশ্ব স্বাস্থ্য সংস্থা

শীতে আরও মারাত্মক রূপ নিতে পারে করোনা মহামারি। হুঁশিয়ারি বিশ্ব স্বাস্থ্য সংস্থার। বুধবার সংস্থাটি জানায়, …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *