ভারতে ১০ কোটি ডোজ টিকা বিক্রি করছে রাশিয়া

ভারতীয় ওষুধ প্রস্তুতকারক ডা. রেড্ডি’স ল্যাবরেটরিজ এর সঙ্গে স্বাক্ষরিত এক চুক্তির আওতায় দক্ষিণ এশিয়ার বৃহত্তম দেশটিতে; নিজেদের উৎপাদিত কোভিড-১৯ টিকার ১০ কোটি ডোজ সরাসরি সরবরাহ করবে রাশিয়া।

আজ বুধবার (১৬ সেপ্টেম্বর) এক ঘোষণায় একথা জানিয়েছে, টিকা গবেষণায় মূল অর্থায়নকারী প্রতিষ্ঠান রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)। আন্তর্জাতিক বাজারে টিকা রপ্তানিতে এটি মস্কোর এক বড় সাফল্য হিসেবেই দেখা হচ্ছে।

আরডিআইএফ হচ্ছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ তহবিল। পাশাপাশি সংস্থাটি ভারতের উৎপাদকদের সঙ্গে স্পুতনিক-ভি ভ্যাকসিনের মোট ৩০ কোটি ডোজ উৎপাদনের চুক্তি করেছে। ভারত রুশ জ্বালানি তেল এবং সমরাস্ত্রের অন্যতম শীর্ষ ক্রেতা।
তৃতীয় বা শেষধাপের পরীক্ষা শেষ না করেই স্থানীয়ভাবে উৎপাদিত টিকার অনুমোদন দিয়েছিল রাশিয়া। কিন্তু, ভারতে জনসাধারণের মধ্যে প্রয়োগের আগে এটির শেষধাপের বড় পরিসরের পরীক্ষা চালাতে হবে।

ভারতে স্পুতনিক- ভি’র ক্লিনিক্যাল এ ট্রায়াল পরিচালনা করবে দেশটির অন্যতম শীর্ষ ওষুধ প্রস্তুতকারক ডা. রেড্ডি’স। পরীক্ষার ফলাফলের উপর ভিত্তি করে পরবর্তীতে অনুমোদনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ভারতের কেন্দ্রীয় ওষুধ প্রশাসন কর্তৃপক্ষ। আরডিআইএফ তাদের বিবৃতিতে এসব কথা জানায়। অর্থাৎ, এই হিসেবে অনুমোদন পূর্ব উৎপাদনের চুক্তি হয়েছে, এবং সবুজ সংকেত পাওয়া মাত্রই বিপুল পরিমাণে টিকার ডোজ উৎপাদন করা যাবে। আবার রাশিয়ায় উৎপাদিত ভ্যাকসিন চালানও এসে পৌঁছে যাবে।

সম্মতি পেলে চলতি বছর বা ২০২০ সালের শেষদিকেই ভারতের বাজারে পাওয়া যাবে রুশ ভ্যাকসিনটি। তার আগে অবশ্য ভারতীয় কর্তৃপক্ষের কাছ থেকে প্রতিষেধকটির নিবন্ধনও নিতে হবে। খবর রয়টার্সের।

About S Chowdhury

Check Also

টোকিওস্থ বাংলাদেশ দূতাবাসে ‘বঙ্গবন্ধু কর্নার’ উদ্বোধন

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে সরকার ২০২০ সালকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *