ইলোন মাস্ক শীর্ষ ধনীর তালিকায়

বছরটা যেন ইলোন মাস্কের । এ বছরের শুরুতে জানুয়ারিতে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় তার অবস্থান ছিল ৩৫ নম্বরে। কিন্তু মাত্র ১০ মাসের মধ্যে তিনি এগিয়ে ইলোন ৩৩ ধাপ।

অর্থাৎ ৩৫ অবস্থানে থাকা মাস্ক এখন বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনীর স্বীকৃতি পাচ্ছেন। এমনকি কিছু সময়ের জন্য মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটসকে টপকে গিয়ে এককভাবে দ্বিতীয় অবস্থানে ছিলেন তিনি। এ তালিকার প্রস্তুতকারক বিলিয়নেয়ার ইনডেক্সের তথ্যমতে, বর্তমানে ১২৮ বিলিয়ন ডলারের সম্পদ নিয়ে যৌথভাবে শীর্ষে আছেন মাস্ক ও গেটস। খবর দ্য গার্ডিয়ান ও সিএএন।

গত সোমবার বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারক কোম্পানি টেসলার প্রধান নির্বাহীর সম্পদের পরিমাণ বাড়ার পেছনে মূলত ভূমিকা রেখেছে শেয়ারবাজারের উলম্ফন, যা রকেট গতিতে বছরজুড়ে বাড়িয়েছে তার সম্পদের পরিমাণ। এমনকি সূচক অনুসারে চলতি বছর মাস্ক যে পরিমাণ সম্পদ বাড়িয়েছেন, তেমনটা আর কেউই বাড়াতে পারেননি। এখন পর্যন্ত টেসলার শেয়ার বেড়েছে প্রায় ৫২৪ শতাংশ, যা তার সম্পদ বাড়িয়েছে আরো ১০০ বিলিয়ন ডলারের মতো।

মাস্কের এই বিস্ময় অবশ্য একেবারেই অমূলক নয়। কারণ ব্যবসায় কয়েক বছর ধরে লোকসানও গুনতে হয়েছিল তাকে। কিন্তু এরপর ঘুরতে শুরু করে ভাগ্যের চাকা। এমনকি এই করোনা মহামারীও রুখতে পারেনি টেসলার অগ্রযাত্রা। ফলে ব্যবসা বাড়ার সঙ্গে টেসলা টানা পাঁচ কোয়ার্টারে লাভের মুখ দেখেছে।

About S Chowdhury

Check Also

১ ট্রিলিয়ন ডলারের বাজেট ঘোষণা জাপানের

আগামী অর্থবছরের জন্য ১ ট্রিলিয়ন ডলারের বাজেট অনুমোদন দিয়েছে জাপানের পার্লামেন্ট। মহামারীর প্রভাব কাটিয়ে ওঠাসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *