বিশেষ আর্থিক সেবা বিভাগ চালু করছে ফেসবুক

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক প্ল্যাটফর্মে পেমেন্ট সিস্টেম একত্র করতে বিশেষ আর্থিক সেবা বিভাগ চালু করছে প্রতিষ্ঠানটি। এ বিভাগের নাম ‘ফেসবুক ফিন্যান্সিয়াল’। এর নেতৃত্ব দেবেন ই-কমার্স বিশেষজ্ঞ ডেভিড মার্কাস। তিনি ছয় বছর আগে ফেসবুকে যোগ দেওয়ার আগে পেপ্যালের প্রেসিডেন্ট পদে ছিলেন। খবর: এএফপি।

ফেসবুকের ভার্চুয়াল মুদ্রা নেটওয়ার্ক লিবরার অন্যতম উদ্যোক্তা মার্কাস। এ মুদ্রার জন্য নোভি ডিজিটাল ওয়ালেট নামের একটি সেবা তৈরির টিমের নেতৃত্ব দিচ্ছেন তিনি। লিবরা মুদ্রা চালু হলে নোভি ওয়ালেট থেকে নানা আর্থিক সেবা দিতে পারবে। এছাড়া নিজস্ব ই-কমার্স সেবা চালুর পাশাপাশি ক্ষুদ্র ব্যবসায়ীদের ফেসবুকে বিজ্ঞাপন দেওয়ার সুযোগ করে দেবে।

ফেসবুক ফিন্যান্সিয়াল থেকে তাদের প্ল্যাটফর্মের সব অর্থ পরিশোধ ও আর্থিক সেবার ব্যবস্থাপনা এবং পরিকল্পনার কাজ করা হবে। বর্তমানে ফেসবুকে নানা রকম পেমেন্ট ফিচার রয়েছে। বিচ্ছিন্নভাবে পরিচালিত সেবাগুলো ফেসবুক ফিন্যান্সিয়ালের অধীনে এক হবে।

ফেসবুকের লিবরা নিয়ে নিরাপত্তার উদ্বেগ জানানো ফেডারেল রিজার্ভের পক্ষ থেকে গত সপ্তাহে নিজস্ব ইনস্ট্যান্ট পেমেন্ট সিস্টেম চালু করার কথা বলা হয়েছে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ব্যাংকের এ সেবায় আর্থিক সেবার পাশাপাশি নিরাপত্তার বিষয়টিও নিশ্চিত করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

About S Chowdhury

Check Also

৩ বাহিনীর প্রধানের একযোগে পদত্যাগ ব্রাজিলে

প্রেসিডেন্ট জাইর বলসোনারোর নেতৃত্ব নিয়ে তৈরি হওয়া সংকটের মধ্যে দেশটির সেনা, নৌ এবং বিমানবাহিনীর প্রধান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *