গুগল ডুডলে সুফিয়া কামালের জন্মদিন

সার্চ ইঞ্জিন গুগলের হোমপেজে গেলেই আজ বৃহস্পতিবার (২০ ‍জুন) চোখে পড়ছে বিশেষ এক ডুডল। গুগল বিশেষে এই ডুডলটি তৈরি করেছে বাংলাদেশের মহীয়সী নারী কবি ‍সুফিয়া কামালের ১০৮তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে।

লাল-সবুজের মিশেলের ডুডল লেখার ওপর বসানো হয়েছে কবি সুফিয়া কামালের পোট্রেট। আর ওই পোট্রেটে ক্লিক করতেই চোখের সামনে ভেসে উঠছে সুফিয়া কামাল সম্পর্কে বিস্তারিত।

গুগলের হোমপেজে সার্চবক্সের ওপরে দেখানো বিশেষ লোগো এ ডুডল। বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য নিজেদের লোগো বদলে মানানসই যে লোগো তৈরি করে, সেটিই ডুডল। ডুডল পেজে ইংরেজিতে কবি সুফিয়া কামাল সম্পর্কে বিস্তারিত তুলে ধরা হয়েছে। আর গুগল এই ডুললটি শুধুমাত্র বাংলাদেশে প্রদর্শন করছে।

দেশের নারী জাগরণের অগ্রদূত ‘সাঁঝের মায়া’র কবি বেগম সুফিয়া কামাল ১৯১১ সালের ২০ জুন বরিশালের শায়েস্তাবাদের নবাব পরিবারে জন্মগ্রহণ করেন।

স্বাধীন বাংলাদেশে নারী জাগরণ ও নারীদের সমঅধিকার প্রতিষ্ঠার সংগ্রামেও তিনি উজ্জ্বল ভূমিকা পালন করেন। ১৯৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলনে অংশগ্রহণসহ কারফিউ উপেক্ষা করে নীরব শোভাযাত্রা বের করেন। সাম্প্রদায়িকতা ও মৌলবাদের বিরুদ্ধে তিনি আজীবন সংগ্রাম করেছেন। প্রতিটি প্রগতিশীল আন্দোলনে অংশ নিয়েছেন।

সাঁঝের মায়া, মন ও জীবন, শান্তি ও প্রার্থনা, উদাত্ত পৃথিবী ইত্যাদি তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। এ ছাড়া সোভিয়েতের দিনগুলি এবং একাত্তরের ডায়েরী তার অন্যতম ভ্রমণ ও স্মৃতিগ্রন্থ। সুফিয়া কামাল দেশ-বিদেশের ৫০টিরও বেশী পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে উল্লেখযোগ্য বাংলা একাডেমি পুরস্কার, সোভিয়েত লেনিন পদক, একুশে পদক, বেগম রোকেয়া পদক, জাতীয় কবিতা পরিষদ পুরস্কার ও স্বাধীনতা দিবস পদক।

মহীয়ষী এই নারী ১৯৯৯ সালের ২০ নভেম্বর ঢাকায় মৃত্যুবরণ করেন। তাকে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হয়। বাংলাদেশের নারীদের মধ্যে তিনিই প্রথম এই সম্মান লাভ করেন।

About

Check Also

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসটেক্স

ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন জ্যঁ ক্যাসটেক্স। প্রধানমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণা করেন প্রেসিডেন্ট ইমানুয়েল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *