জাপানে ভারি বৃষ্টিপাত : ৮ লাখ মানুষকে সরিয়ে নেয়ার আদেশ

টানা বৃষ্টিপাতের কারণে জাপানের কয়েকটি শহর থেকে প্রায় আট লাখ মানুষকে অন্যত্র সরিয়ে নিতে আদেশ দেয়া হয়েছে বলে জানা গেছে। টানা ভারি বর্ষণের কারণে ভূমিধস ও বন্যার আশঙ্কায় তাদের সরিয়ে নিতে এ আদেশ দেয়া হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। খবর বিবিসি।

দেশটির কিউশু দ্বীপের প্রশাসনিক এলাকা কাগোশিমার কিরিশিমা ও আয়রা শহরের বাসিন্দাদের যত দ্রুত সম্ভব নিরাপদ আশ্রয়ে চলে যেতে অনুরোধ করা হয়েছে। দুর্যোগ আক্রান্ত এলাকার বাসিন্দাদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শিনজো আবে। জাপানের সেলফ ডিফেন্স ফোর্সেসকে প্রয়োজনীয় ত্রাণ সহায়তা নিয়ে এগিয়ে আসতে কাগোশিমা অঞ্চলের গভর্নর সাতোশি মিতাজোনো অনুরোধ জানিয়েছেন বলে জানা গেছে। অন্যদিকে পার্শ্ববর্তী মিয়াজাকি অঞ্চলের ৩ লাখ ১০ হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে বলা হয়েছে।

কিউশু দ্বীপে শুক্রবার থেকে এক হাজার মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করার কথা জানিয়েছে দেশটির আবহাওয়া অধিদপ্তর। বৃষ্টিপাত আগামী সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকবে বলে পূর্বাভাস করেছে দেশটির মেটিওরোলজিক্যাল সংস্থা।

দ্বীপটির দক্ষিণাঞ্চলে আজ নাগাদ ৩৫০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে ধারণা করা হচ্ছে। এ অঞ্চলের কোনো কোনো জায়গায় ঘণ্টায় ৮০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছে একই সূত্র।

About

Check Also

চলে গেলেন অ্যান্ড্রু কিশোর

নন্দিত কণ্ঠশিল্পী অ্যান্ড্রু কিশোর আর নেই। সোমবার, ৬ জুলাই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *