জাপানি মহাকাশযানের গ্রহাণুতে বোমা বিস্ফোরণ

মহাকাশে একটি গ্রহাণুতে বোমা ফাটিয়েছে একটি জাপানি মহাকাশযান। সৌর জগতের প্রাথমিক পর্যায়ে পৃথিবীর গঠন কিভাবে হয়েছিল সে বিষয়ে জানতে এই অভিযান চালাচ্ছে জাপানি বিজ্ঞানীদের একটি দল। গ্রহাণুতে বোমা ফাটানো সফল হলে পরবর্তীতে গ্রহাণুটি থেকে নমুনা সংগ্রহ করবে বিজ্ঞানীদের দল। খবর বিবিসির।

জাপানি মহাকাশযান হায়াবুসা-২ গ্রহাণু রিয়ুগু থেকে নমুনা সংগ্রহের অভিযান চালাচ্ছে। গ্রহাণুটিতে কৃত্রিম গর্ত সৃষ্টির চেষ্টা চালাচ্ছে তারা। সে চেষ্টার অংশ হিসেবেই শুক্রবার (৫ এপ্রিল) গ্রহাণুটিতে বোমা হামলা চালানো হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

কিয়োদো নিউজ জানিয়েছে, এপ্রিলের শেষের দিকে পরীক্ষাটির সফলতা সম্পর্কে জানা যাবে। শুক্রবার বিস্ফোরক ডিভাইস ‘স্মল ক্যারি-অন ইমপ্যাক্টর’ (এসসিআই) মোতায়েন করেছে হায়াবুসা-২’র বিজ্ঞানীদল।ধারণা করা হচ্ছে এতে গ্রহাণুটির ভূখণ্ডে ১০ মিটার বিস্তৃত গর্ত সৃষ্টি হবে।

বিস্ফোরণের ছবি মহাকাশযানের একটি বিশেষ ক্যামেরায় বন্দি হওয়ার কথা রয়েছে। এক কিলোমিটার দূর থেকে বিস্ফোরণটি পর্যবেক্ষণ করবে ক্যামেরাটি। কিন্তু সে ছবি পৃথিবীতে পৌঁছতে কত সময় লাগবে তা নিশ্চিত নয়।

সব ঠিক থাকলে কয়েক সপ্তাহের মধ্যেই গ্রহাণুটির অভ্যন্তর থেকে নমুনা পদার্থ সংগ্রহ করবে হায়াবুসা-২। মহাকাশের প্রখর পরিবেশে থাকার কারণে গ্রহাণুটির উপরিভাগ সংগ্রহযোগ্য নয়। তাই অভ্যন্তরীণ পদার্থ সংগ্রহ করতেই এই বোমা বিস্ফোরণ।

About

Check Also

চলে গেলেন অ্যান্ড্রু কিশোর

নন্দিত কণ্ঠশিল্পী অ্যান্ড্রু কিশোর আর নেই। সোমবার, ৬ জুলাই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *