যুবরাজ ফুমিহিতো জাপানে সিংহাসনের উত্তরাধিকার

জাপানের রাজ সিংহাসনের উত্তরাধিকার মনোনীত হলেন যুবরাজ ফুমিহিতো। তিনি সম্রাট নারুহিতোর ছোট ভাই। টোকিওর রাজপ্রাসাদে আয়োজিত অনাড়ম্বর অনুষ্ঠানে ফুমিহিতোকে উত্তরাধিকার মনোনীত করেন দেশটির বর্তমান সম্রাট। খবর বিবিসি।

ক্রম ভঙ্গুর স্বাস্থ্যের কারণে রাজকীয় কাজে অংশ নিতে সমস্যা হওয়ায় গত বছরের এপ্রিলে জাপানের ৮৬ বছর বয়সী সম্রাট আকিহিতো অবসর নেন। দেশটির ২০০ বছরের ইতিহাসে স্বেচ্ছায় অবসর নেয়া তিনি প্রথম সম্রাট। আকিহিতোর অবসরের পর সিংহাসনে বসেন তার পুত্র নারুহিতো।

এখনকার সম্রাটের কোনো পুত্র সন্তান নেই। তিনি একমাত্র কন্যার জনক। জাপানের আইন অনুযায়ী, সম্রাটের কন্যা সিংহাসনের উত্তরাধিকার মনোনীত হতে পারেন না।

এ পরিস্থিতিতে জাপানি রাজপরিবারের উত্তরাধিকার হিসেবে সামনে আসে সম্রাট নারুহিতোর ছোট ভাই ফুমিহিতোর নাম। তিনি বর্তমান সম্রাটের চেয়ে ছয় বছরের ছোট এবং চার ভাই-বোনের মধ্যে দ্বিতীয়।

জাপানে সিংহাসনের উত্তরাধিকার হিসেবে বরণ করে নেয়ার অনুষ্ঠানকে বলা হয় রিক্কোশি নো রেই। সাত মাস আগেই এ আয়োজন করার কথা ছিল। তবে নভেল করোনাভাইরাসের মহামারী ছড়িয়ে পড়ার জের ধরে আয়োজনটি পিছিয়ে দেয়া হয়।

দেশটির গণমাধ্যম জানিয়েছে, রাজপ্রাসাদে আয়োজিত গতকালের অনুষ্ঠানে রাজপরিবারের সদস্যদের পাশাপাশি মাত্র ৪৬ জন অতিথি উপস্থিত ছিলেন। সামাজিক দূরত্ব মেনে ও মাস্ক পরে তাদের অনুষ্ঠানে অংশ নিতে দেখা যায়।

About S Chowdhury

Check Also

১ ট্রিলিয়ন ডলারের বাজেট ঘোষণা জাপানের

আগামী অর্থবছরের জন্য ১ ট্রিলিয়ন ডলারের বাজেট অনুমোদন দিয়েছে জাপানের পার্লামেন্ট। মহামারীর প্রভাব কাটিয়ে ওঠাসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *