মহামারীতে জাপানে বাদ্যযন্ত্র বিক্রি বেড়েছে

মহামারীর কারণে বেশির ভাগ মানুষ ঘরে অবস্থান করায় সাম্প্রতিক মাসগুলোয় জাপানে বাদ্যযন্ত্র বিক্রি বেড়েছে। যে বাদ্যযন্ত্রগুলো বাজানো সহজ, যেমন গিটার ও উকুলেলে বিক্রি হচ্ছে বেশি। দোকানিরা বলছেন, এ বাদ্যযন্ত্রগুলোর বিক্রি গতবারের তুলনায় দ্বিগুণ বেড়েছে। খবর কিয়োদো।

বাদ্যযন্ত্র বাজিয়ে অনেক জাপানি লকডাউনের স্ট্রেস কমানোর চেষ্টা করছেন। আরো সিরিয়াস সংগীতশিল্পীরা সাউন্ডপ্রুফ কক্ষে বসে মনের ইচ্ছেমতো তাদের সংগীত চর্চা করছেন এবং বিভিন্ন প্লাটফর্মে শেয়ার করছেন।

তরুণীদের মধ্যে উকুলেলের জনপ্রিয়তা বাড়ছে বলে জানায় ইয়ামানো মিউজিক। টোকিও মেট্রোপলিটনে ৪০টি দোকান পরিচালনা করে প্রতিষ্ঠানটি। শুরুর দিকের সংগীত চর্চাকারীদের জন্য ১০ হাজার ইয়েন বা ৯৫ ডলারে উকুলেলে সরবরাহ করছে তারা। গত জুন থেকে আগস্টের মধ্যে হাওয়াইয়ান স্ট্রিংবিশিষ্ট বাদ্যযন্ত্রের বিক্রি গত বছরের তুলনায় ২ দশমিক ১০ গুণ বেড়েছে। এছাড়া অ্যাকুস্টিক গিটারের বিক্রি বেড়েছে ২ দশমিক শূন্য ৮ গুণ।

অন্যান্য যে বাদ্যযন্ত্রের চাহিদা বেড়েছে, তার মধ্যে রয়েছে ইলেকট্রিক পিয়ানো ও কিবোর্ড। টোকিওর গিনজা জেলার ইয়ামানো মিউজিকের এক কর্মকর্তা জানান, অনেক গ্রাহক ইলেকট্রিক পিয়ানো নিয়ে বিভিন্ন প্রশ্ন করছেন। ঘরে অবস্থানরত ওই মানুষগুলো আশপাশের গোলমাল ও প্রতিবেশীদের ক্যাচাল থেকে বাঁচতে হেডফোন ব্যবহারের সুবিধা নিতে চাইছেন। গত বছরের চেয়ে ইলেকট্রিক পিয়ানোর চাহিদা ১ দশমিক ৪০ গুণ বেড়েছে। অন্যদিকে কিবোর্ডের বিক্রি বেড়েছে ১ দশমিক ২০ গুণ।

About S Chowdhury

Check Also

মিয়ানমারের নির্বাচনে অং সান সু চির দল জয়ী

মিয়ানমারে সাধারণ নির্বাচনে ভোটগ্রহণ শেষে সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়ী হয়েছে অং সান সু চির দল ন্যাশনাল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *