Breaking News

শুরু হচ্ছে মুজিব বর্ষের ক্ষণগণনা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তনের দিন আজ ১০ জানুয়ারি। দিনটিকে মুজিব শতবার্ষিকীর ক্ষণগণনার দিন হিসেবে বেছে নেওয়া হয়েছে। ২৯০ দিন পাকিস্তানে কারাজীবন শেষ করে ১৯৭২ সালের ৮ জানুয়ারি মুক্তি পান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সেখান থেকে তিনি লন্ডনে যান।

এরপর ১০ জানুয়ারি ব্রিটিশ রাজকীয় কমেট বিমানে দিল্লি হয়ে দুপুর দেড়টার পর তিনি রাজধানীর তেজগাঁওয়ের পুরনো বিমানবন্দরে নামেন।

ওই স্থানেই ক্ষণগণনার অনুষ্ঠানের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। এটি ১৭ মার্চ ‘জিরো আওয়ারে’ গিয়ে শেষ হবে।

তবে আজ শুক্রবার এবং বিশ্ব ইজতেমার প্রথম দিন হওয়ায় ক্ষণগণনার অনুষ্ঠান শুরু হবে বেলা ৩টার পর। বিকেল সাড়ে ৪টার দিকে মুজিববর্ষের লোগো উন্মোচন করবেন প্রধানমন্ত্রী। এরপর বক্তব্য শেষে বিকেল ৫টা নাগাদ ক্ষণগণনার ডিজিটাল ঘড়ির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন তিনি।

একই সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে জাতীয় সংসদের সামনে, ঢাকা বিশ্ববিদ্যালয়সহ রাজধানীর বিভিন্ন স্থানে স্থাপিত ক্ষণগণনার ডিজিটাল ঘড়ি চালু হয়ে যাবে। সারা দেশের ২৮টি বড় শহর, ৫৩টি জেলা, টুঙ্গিপাড়া ও মুজিবনগরে স্থাপিত ডিজিটাল ঘড়িও চালু হবে একই সঙ্গে।

About

Check Also

হিরোশিমায় সীমিত পরিসরে পরমাণু হামলার ৭৫তম বর্ষপূর্তি

পরমাণু বোমা হামলার ৭৫তম বর্ষপূর্তি সীমিত পরিসরে পালন করেছে জাপান। খবর এএফপি। নভেল করোনাভাইরাস সংক্রমণের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *