প্রাউড বয়েজ কানাডার সন্ত্রাসী তালিকায়

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অনুগত ‘প্রাউড বয়েজ’কে সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করেছে কানাডা সরকার। এই সিদ্ধান্তের মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিবেশি কোনো দেশ উগ্রপন্থী প্রাউড বয়েজকে আনুষ্ঠানিকভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করলো।

ট্রাম্পের চরম রক্ষণশীল কর্মকাণ্ডের সমর্থক হিসেবে প্রাউড বয়েজ সম্প্রতি পরিচিত পায়। গত প্রেসিডেন্ট নির্বাচনের সময় থেকে যুক্তরাষ্ট্রজুড়ে শ্বেতাঙ্গ চরমপন্থী ও উগ্রবাদীদের সহিংস কর্মকাণ্ডে প্রাউড বয়েজ মুখ্য ভূমিকা পালন করে। ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হিলে সহিংস কর্মকাণ্ড চালায়।কানাডা সরকারের অভিযোগ ক্যাপিটল হিলে ধ্বংসাত্মক কাজে প্রাউড বয়েজ মূল ভূমিকা রেখেছে।

প্রাউড বয়েজ নিষিদ্ধ করার প্রসঙ্গে কানাডার জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী বিল ব্লেয়ার বলেন, কানাডা সরকার নিজেরাই প্রাউড বয়েজ সম্পর্কে তথ্য-উপাত্ত সংগ্রহ করেছে। অনলাইন তথ্যসহ সহিংসতা-উগ্রবাদ নিয়ে প্রাউড বয়েজের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত তথ্য নেয়া হয়েছে। সন্ত্রাসী সংগঠন হিসেবে চিহ্নিত করায় সংগঠনটির কোনো সম্পদ পাওয়া গেলে তা কানাডা বাজেয়াপ্ত করতে পারবে। অবশ্য এই সংগঠনের সদস্য হলেই কেউ অপরাধী হিসেবে বিবেচিত হবেন না। তবে তাদের নজরদারিতে থাকতে হবে। সন্ত্রাসী সংগঠনের সঙ্গে অর্থ লেনদেনের প্রমাণ পাওয়া গেলে তা অপরাধ হিসেবে গণ্য হবে।

কানাডা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, প্রাউড বয়েজ নিজেদের আদর্শে বিশ্বাসী নয়, এমন লোকদের বিরুদ্ধে সহিংসতাকে প্রকাশ্যে উৎসাহিত করেছে। তারা নিজেরা সহিংস কার্যক্রমে যোগ দিয়েছে।

বিল ব্লেয়ার জানান, প্রাউড বয়েজের মতো অন্তত ১৩টি সংগঠনকে তারা চিহ্নিত করেছেন। তার মধ্যে তিনটির সঙ্গে জঙ্গিগোষ্ঠী আল-কায়দার যোগাযোগের তথ্য পাওয়া গেছে। চারটির সঙ্গে আইএসের যোগাযোগে তথ্য পাওয়া গেছে। আর একটির সঙ্গে কাশ্মীরি জঙ্গিদের সম্পৃক্ততার তথ্য রয়েছে। ধর্মবিশ্বাস, মতাদর্শ ও রাজনৈতিক কারণে কোনো সহিংসতাকে কানাডা কখনো বরদাশত করবে না বলেও ব্লেয়ার জানান।

২০১৬ সালে কানাডায় শ্বেতাঙ্গ উগ্রবাদী গ্যাভিন ম্যাকিনেস প্রাউড বয়েজ নামের গ্রুপটি প্রতিষ্ঠাতা করেন। ২০১৮ সালের দিকে প্রাউড বয়েজ আমেরিকায় তাদের তৎপরতা শুরু করতে সক্ষম হয়। নিউইয়র্কের মেট্রোপলিটন রিপাবলিকান ক্লাবের সভায় ২০১৮ সালে গ্যাভিন ম্যাকিনেসকে বক্তৃতা পর্যন্ত করতে দেখা যায়। যুক্তরাষ্ট্রের ক্ষমতায় থাকা ট্রাম্প একপর্যায়ে প্রাউড বয়েজের আদর্শ হয়ে ওঠেন।

About S Chowdhury

Check Also

‘লেখক মুশতাক আগেও আইনশৃঙ্খলা ও অন্যের বিশ্বাসে আঘাত করেছিলেন’ – স্বরাষ্ট্রমন্ত্রী

কারাবন্দি মুশতাক আহমেদের মৃত্যুর সঠিক কারণ ময়নাতদন্তের পর জানা যাবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *