নতুন শ্রম আইন কার্যকর কাতারে

লাখ লাখ অভিবাসী শ্রমিকের জন্য নতুন ন্যূনতম মজুরি আইন কার্যকর করেছে মধ্যপ্রাচ্যের শ্রমনির্ভর দেশ কাতার। এ অঞ্চলের প্রথম দেশ হিসেবে বহুল আলোচিত বৈষম্যহীন নতুন এ আইনটি গতকাল শনিবার থেকে কার্যকর করেছে কাতার। নতুন এ আইনে দেশটিতে কর্মরত অভিবাসী শ্রমিকরা সর্বনিমম্ন মাসিক মজুরি হিসেবে এক হাজার কাতারি রিয়াল পাবেন। পাশাপাশি খাবারের জন্য ন্যূনতম ৩৩০ এবং আবাসনের জন্য ৫০০ রিয়াল পাবেন তারা। খবর: আল জাজিরা।

আন্তর্জাতিক শ্রম সংস্থা বলছে, কাতারের নতুন এ আইনের ফলে দেশটিতে কর্মরত চার লাখের বেশি অভিবাসী শ্রমিক অথবা বেসরকারি খাতের প্রায় ২০ শতাংশ শ্রমিক প্রত্যক্ষভাবে উপকৃত হবেন।

দেশটির সরকারি যোগাযোগ কার্যালয়ের তথ্য বলছে, নতুন আইনটি মেনে চলতে ইতোমধ্যে কাতারের পাঁচ হাজারের বেশি কোম্পানি তাদের বেতন ব্যবস্থা হালনাগাদ করেছে।

প্রসঙ্গত, কাতারের মোট জনসংখ্যা ২৭ লাখ; যার মধ্যে মাত্র তিন লাখ মানুষ দেশটির নাগরিক।

শোষণ এবং নিপীড়ন: গত কয়েক বছরে কাতারের প্রশাসনিক, শ্রম ও সামাজিক উন্নয়নবিষয়ক মন্ত্রণালয় দেশটিতে বেশকিছু সংস্কারকৃত শ্রম আইন বাস্তবায়ন করেছে। চাকরি পরিবর্তনের ক্ষেত্রে নিয়োগকর্তার অনুমতির বিতর্কিত একটি আইন গত বছরের আগস্টে বাতিল করে এ মন্ত্রণালয়।

অতীতে ‘কাফালা’ ব্যবস্থার কারণে চাকরি পরিবর্তনের ক্ষেত্রে অভিবাসীদের শ্রমিকদের ব্যাপক ঝামেলার মধ্যে পড়তে হতো। নিয়োগকর্তার অনুমতি ব্যতীত শ্রমিকরা চাকরি পরিবর্তন করতে পারতেন না। এ আইনের ফলে দেশটিতে শ্রমিকরা শোষণ এবং নিপীড়নের শিকার হতেন বলে বিভিন্ন সময়ে আন্তর্জাতিক বিভিন্ন মানবাধিকার সংস্থা কাতার সরকারের সমালোচনা করে এবং আইনটি বাতিলের আহ্বান জানায়।

পরবর্তীতে এ আইনে সংশোধনী আনায় শ্রমিকদের শোষণ এবং নিপীড়ন কমছে বলে জানায় কাতার সরকার। দেশটির সরকারের একজন মুখপাত্র বলেছেন, গত বছরের শেষের দিকে (যখন আইনটি সংশোধন করা হয়) নতুন ব্যবস্থার মাধ্যমে ৭৮ হাজারের বেশি শ্রমিক সফলভাবে চাকরি পরিবর্তন করতে সক্ষম হয়েছেন।

About S Chowdhury

Check Also

১ ট্রিলিয়ন ডলারের বাজেট ঘোষণা জাপানের

আগামী অর্থবছরের জন্য ১ ট্রিলিয়ন ডলারের বাজেট অনুমোদন দিয়েছে জাপানের পার্লামেন্ট। মহামারীর প্রভাব কাটিয়ে ওঠাসহ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *