Home / আন্তর্জাতিক / মুর্তজার মৃত্যুদণ্ড কার্যকর করবে না সৌদি আরব!

মুর্তজার মৃত্যুদণ্ড কার্যকর করবে না সৌদি আরব!

সৌদি আরবে ১৩ বছর বয়সী আটক মুর্তজা কুরেইরিসকে দেওয়া মৃত্যুদণ্ড কার্যকর করছে না দেশটির সরকার।

রবিবার (১৬ জুন) প্রকাশিত এক প্রতিবেদনে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, মুক্তি দেওয়া হতে পারে মুর্তজাকে। এ বিষয়ে সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা না এলেও সৌদির এক কর্মকর্তা রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন, ২০২২ সালে মুক্তি পেতে পারেন মুর্তজা।
জানা গেছে, আরব বসন্তের সময় সৌদি রাজতন্ত্রের বিরুদ্ধে সোচ্চার হয়েছিল মুর্তজা কুরেইরিস। বন্ধুদের সঙ্গে নিয়ে নিরস্ত্র অবস্থায় সাইকেলে করে অহিংস প্রতিবাদে নেমেছিল মুর্তজা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়, সুদীর্ঘ নিপীড়ন ও নির্যাতনের মধ্য দিয়ে মুর্তজার মিথ্যা স্বীকারোক্তি আদায় করা হয়েছে। সরকার বিরোধিতার শাস্তি হিসেবে ওই শিশুর মৃত্যুদণ্ডের সাজা ঘোষিত হয়েছে।

সিএনএনের প্রতিবেদন যাচাই করে যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। লেখক-সাংবাদিক ইয়ান ফ্রেজার এক টুইট বার্তায় বলেন, সৌদি তরুণ ১০ বছর বয়সে গণতন্ত্রের দাবিতে প্রতিবাদে নামার শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড পেতে যাচ্ছে, এরপর তার মরদেহ সম্ভবত জনসম্মুখ ঝুলিয়ে রাখা হবে।
পরবর্তী সময়ে বিশ্বের বিভিন্ন মহল সৌদির এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় তোলে। আর তার পরই এলো মৃত্যুদণ্ড কার্যকর না করার এমন সংবাদ। এখন অপেক্ষা এ সংক্রান্ত সরকারি ঘোষণার।

About polok chw

Check Also

জাপান এবং সিঙ্গাপুর বিশ্বের সবচেয়ে ট্র্যাভেল ফ্রেন্ডলি পাসপোর্ট

ডেস্ক রিপোর্টবিশ্বের ‘ক্ষমতাধর’ পাসপোর্টের তালিকায় এ বছর শীর্ষে রয়েছে তিনটি দেশ। আর এই তিনটি দেশই …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *