স্পেসএক্সের ক্যাপসুল ফিরল নভোচারীদের নিয়ে

ঐতিহাসিক মিশন শেষে আন্তর্জাতিক স্পেস স্টেশন থেকে নাসার দুই নভোচারীকে নিয়ে মেক্সিকো উপসাগরে নেমে এল স্পেসএক্সের ক্রু ড্রাগন ক্যাপসুল; প্রথম মনুষ্যবাহী বাণিজ্যিক স্পেস মিশন শেষ হল সফলভাবে।

রয়টার্স জানায়, ক্রু ড্রাগনে চড়েই দুই মাস আগে আন্তর্জাতিক স্পেস স্টেশনে গিয়েছিলেন ডগ হার্লি এবং বব বেনকেন। মিশন শেষে রোববার স্থানীয় সময় দুপুর ২টা ৪৮ মিনিটে চারটি প্যারাসুটে ভর করে তাদের নিয়ে বাহনটি নির্বিঘ্নে নেমে আসে ফ্লোরিডা উপকূলের পেনসাকোলার দক্ষিণের সাগরে।

মিশনের সফল সমাপ্তিতে উচ্ছ্বাসে ফেটে পড়ে নাসার কন্ট্রোলরুম। উদ্ধারকারী নৌযান গিয়ে ক্যাপসুল থেকে বের করে আনে দুই নভোচারীকে। ডাক্তারি পরীক্ষা শেষে হেলিকপ্টারে চড়ে তারা ফিরে আসেন উপকূলে।

এর মধ্য দিয়ে নয় বছর পর যুক্তরাষ্ট্রের মাটি থেকে নাসার প্রথম মনুষ্যবাহী মিশন সফলভাবে শেষ হল। সূচনা হল মহাকাশযাত্রার নতুন একটি ব্যবসায়িক মডেলের।

নিরাপদে পৃথিবীতে ফিরে আসার পর ডগ হার্লি বলেন, “এটা সত্যিই আমাদের জন্য এক বিরাট সম্মান।” জবাবে স্পেসএক্সের মিশন কন্ট্রোল থেকে বলা হল, “স্পেসএক্স ও নাসা টিমের পক্ষ থেকে পৃথিবীর মাটিতে আপনাদের স্বাগতম। স্পেসএক্সে ভ্রমণ করায় আপনাদের জানাই ধন্যবাদ।”
গত ৩১ মে ক্যাপসুল উৎক্ষেপণের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। এই মিশনের দুই নভোচারী নিরাপদে পৃথিবীতে ফিরে আসায় টুইট করে সবাইকে ধন্যবাদ জানিয়েছেন তিনি।

আর নাসার প্রশাসক জিম ব্রাইডেনস্টাইন এক সংবাদ সম্মেলনে বলেন, “নাসার জন্য আজ এক দারুণ দিন, দারুণ দিন যুক্তরাষ্ট্রের জন্য। আজ আমরা সত্যিই ইতিহাস তৈরি করলাম।”

About S Chowdhury

Check Also

জাপানে করোনায় মৃত্যুর চেয়ে এক মাসে আত্মহত্যা বেশি

করোনাভাইরাস মহামারির চেয়ে ভয়াবহ মানসিক স্বাস্থ্য সংকটের সঙ্গে লড়াই করছে জাপান। করোনাভাইরাস মহামারিতে জাপানে মোট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *