Home / অর্থ ও বাণিজ্য / উত্তপ্ত প্যারিস

উত্তপ্ত প্যারিস

ডেস্ক রিপোর্ট

সাপ্তাহিক ছুটির দিনে আবারও উত্তপ্ত হয়েছে ফ্রান্সের রাজধানী প্যারিসের রাজপথ। শনিবার ১৩ তম সপ্তাহে বিক্ষোভে নেমেছিলেন হলুদ জ্যাকেট (ইয়েলো ভেস্ট) আন্দোলনকারীরা। তবে একটি বিস্ফোরণের পর বিক্ষোভকারীরা ছত্রভঙ্গ হয়ে যান।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ফ্রান্সের ন্যাশনাল অ্যাসেম্বলির প্রধানের বাড়ি ব্রিটানিতে রাতভর আগুন দিয়ে হামলা চালানো হয়েছে।

গত নভেম্বরের মাঝামাঝিতে জ্বালানি তেলের কর বৃদ্ধির প্রতিবাদে ট্যাক্সি চালকদের পরিহিত হলুদ জ্যাকেট পরে আন্দোলনে নামে বিক্ষোভকারীরা। ম্যাক্রন সরকার কর প্রত্যাহারের ঘোষণা দিলেও রাজনৈতিক পরিস্থিতি বদলানোর জন্য আন্দোলন অব্যাহত রাখার ঘোষণা দেয় বিক্ষোভকারীরা।

শনিবার প্যারিসে ন্যাশনাল অ্যাসেম্বলি ও সিনেটের পাশ দিয়ে বিক্ষোভ করেছে কয়েক হাজার লোক। মিছিলটি শান্তিপূর্ণ হলেও কিছু বিক্ষোভকারী নিরাপত্তা বাহিনীর প্রতি বিভিন্ন জিনিস ছুঁড়ে মেরেছে। এছাড়া একটি স্কুটার ও পুলিশ ভ্যানে অগ্নিসংযোগ এবং কয়েকটি দোকানের জানালা ভাঙচুর করা হয়েছে।

বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ ‘স্টিং বল গ্রেনেড’ ছুড়েছে। এক বিক্ষোভকারী গ্রেনেডটি উঠিয়ে পাল্টা পুলিশের দিকে ছুড়ে মারার সময় সে গুরুতর আহত হয়েছে। আরেকজন দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্যারিসে চার হাজারসহ সারা দেশে ১২ হাজার বিক্ষোভকারী বিক্ষোভ করেছে। তবে পুলিশ সূত্র এ সংখ্যা আরো বেশি বলে জানিয়েছে।

About polok chw

Check Also

১০২ জন ইয়াবা কারবারির আত্মসমর্পণ

দেশে প্রথমবারের মতো ১০২ জন ইয়াবা কারবারি আত্মসমর্পণ করেছেন। আত্মসমর্পণের পর তাদের ফুল দিয়ে বরণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *