Home / জাতীয় / ড. ইউনূসের গ্রেফতারি পরোয়ানা হাইকোর্টে স্থগিত

ড. ইউনূসের গ্রেফতারি পরোয়ানা হাইকোর্টে স্থগিত

নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে শ্রম আদালতের জারি করা গ্রেফতারি পরোয়ানা স্থগিত করেছেন হাইকোর্ট।
সোমবার (১৪ অক্টোবর) বিচারপতি আব্দুল হাফিজ ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চ পরোয়ানা স্থগিতের এ আদেশ দেন। এদিন নোবেল জয়ী ড. মুহাম্মদ ইউনূসের পক্ষে আদালতে শুনানি করেন ব্যারিস্টার রোকনউদ্দিন মাহমুদ।

শুনানির আগে ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে করা মামলার কার্যক্রম ও গ্রেফতারি পরোয়ানা স্থগিতের আবেদন করা হয়। আদালত শুনানি শেষে গ্রেফতারি পরোয়ানা স্থগিতের পাশাপাশি মামলার কার্যক্রমও স্থগিতের আদেশ দেন।

এর আগে গত বুধবার (৯ অক্টোবর) ট্রেড ইউনিয়নের কাজে বাধা দেওয়া ও কর্মীদের পাওনা পরিশোধ না করার অভিযোগের মামলায় ড. মুহাম্মদ ইউনূসের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন শ্রম আদালত।

ড. ইউনূসের মালিকানাধীন গ্রামীণ কমিউনিকেশন্স নামের একটি প্রতিষ্ঠানে ট্রেড ইউনিয়ন গঠন করায় ওই ইউনিয়নের সভাপতি ও সাধারণ সম্পাদককে চাকরিচ্যুত করার অভিযোগে আদালতে মামলাটি দায়ের করা হয়।

মামলার অভিযোগে বলা হয়েছে, মামলার বাদীরা গ্রামীণ কমিউনিকেশনসের স্থায়ী পদে এমআইএস অফিসার (কম্পিউটার অপারেটর) হিসেবে কাজে যোগদান করেন। শ্রমিক হিসেবে নিজেদের সংগঠিত হওয়া ও নিজেদের কল্যাণের জন্য ট্রেড ইউনিয়ন গঠনের বিষয়ে সিদ্বান্ত নেন। সে অনুযায়ী নিজেরাসহ অন্যান্য শ্রমিক সহকর্মীদের নিয়ে ‘গ্রামীণ কমিউনিকেশনস শ্রমিক কর্মচারী ইউনিয়ন’ (প্রস্তাবিত) নামে একটি ইউনিয়ন গঠন করেন এবং তা আইন অনুযায়ী রেজিস্ট্রেশনের জন্য আবেদন করেন। ইউনিয়ন গঠনের বিষয়টি জানতে পেরে মামলার আসামিরা তাদের সঙ্গে খারাপ আচরণ করতে থাকেন। স্বাভাবিক দায়িত্ব পালনেও তারা বাধা দেন।

বেআইনিভাবে চাকরিচ্যূতির অভিযোগে গত ২৩ জুন বিবাদী বরাবর আইনি নোটিশ পাঠান তারা। তার কোনো জবাব না পেয়ে পরে মামলা দায়ের করেন।

About polok chw

Check Also

20198

Post Views: 11

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *