Breaking News

ইইউ ছাড়ার পক্ষে রায় ইংল্যান্ডের জনগনের

ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকা ও না থাকার প্রশ্নে অনুষ্ঠিত গণভোটে ইইউ ছাড়ার পক্ষে বা লিভপন্থীরা জয়ী হয়েছেন। প্রয়োজনীয় ১ কোটি ৬৮ লাখ ভোট পাওয়ায় তারা জয়ী হয়েছেন বলে জানাচ্ছে বিবিসি অনলাইন।ঐতিহাসিক এই রায়ে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ৪৩ বছরের সম্পর্ক ছিন্ন করতে যাচ্ছে ইংল্যান্ড। শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৮২টি স্থানীয় সরকারের মধ্যে ২৭৭টির ফলাফল ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) থাকবে কি থাকবে না, সে বিষয়ে ইংল্যান্ডবাসী ঐতিহাসিক গণভোট দেন। স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল ৭টায় ভোটকেন্দ্র খুলে দেওয়া হয়। ভোট চলে রাত ১০টা পর্যন্ত।

ধারণা করা হচ্ছে, ৪ কোটি ৬৫ লাখের মতো মানুষ এই ভোটে অংশ নেন। গত চারমাস ধরে ইইউতে ‘থাকাপন্থী’ এবং ‘ত্যাগপন্থী’ নেতারা নিজের নিজের পক্ষে প্রচারণা চালান। ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকার ঘটনাকে ‘ব্রেক্সিট’ হিসেবে বলা হচ্ছে।

গণভোটের ব্যালটে প্রশ্ন রাখা হয়, ‘যুক্তরাজ্য কি ইউরোপীয় ইউনিয়নে থাকবে, নাকি ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করবে।’ যে পক্ষ অর্ধেকের বেশি ভোট পাবে তারাই জয়ী হবে ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড, নর্দান আইল্যান্ড ও জিব্লাটারে ৩৮২টি স্থানীয় সরকার এলাকায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *