Breaking News

জাতিসংঘে গঠনমূলক ও ভারসাম্যপূর্ণ ভূমিকা: বাংলাদেশকে রাশিয়ার ধন্যবাদ

জাতিসংঘে গঠনমূলক ও ভারসাম্যপূর্ণ ভূমিকা রাখার জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়েছে রাশিয়া। নিউইয়র্কে জাতিসংঘের প্রধান কার্যালয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ভি লাভরভ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীকে তার দেশের পক্ষ থেকে এ ধন্যবাদ জানান।

নিউইয়র্ক থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। ভিসা ছাড়াই দু্ই বন্ধুপ্রতিম দেশের কূটনীতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীরা একে অন্যের দেশ ভ্রমণ করতে পারবে- এ সংক্রান্ত একটি চুক্তি সই করেন বাংলাদেশ ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীরা। ‘অ্যাগ্রিমেন্ট অন ভিসা-ফ্রি ভিজিট ফর পারসন্স হোল্ডিং ডিপ্লোম্যাটিক অ্যান্ড অফিসিয়াল (সার্ভিস) পাসপোর্টস’ শীর্ষক চুক্তিতে নিজ নিজ পক্ষে সই করেন পররাষ্ট্রমন্ত্রী সার্জে ভি লাভরভ ও বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

বৈঠকে দু্ই দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হওয়া ছাড়াও আগামী ২০১৭ সালের প্রথম দিকে রাশিয়ার প্রধানমন্ত্রী দিমাত্রি মেদভেদেভের বাংলাদেশ সফর নিয়ে কথা হয়। তাছাড়া সমুদ্র বিষয়ক সহযোগিতা ও আন্তঃদেশীয় সহযোগিতা ও প্রতিনিধি পাঠানোর বিষয়ে আগ্রহ দেখিয়েছে রাশিয়া। বাংলাদেশ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে সহযোগিতা করার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী। এ বৈঠকে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হকও উপস্থিত ছিলেন।

About admin

Check Also

১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের উদ্দেশ্যে যাত্রা করবেন জাপানি নভোচারী ফুরুকাওয়া

জাপানের নভোচারী ফুরুকাওয়া সাতোশির দ্রুত হলে ১৫ই আগষ্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে দ্বিতীয় ভ্রমণ নির্ধারণ করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *