Breaking News
Home / নিহন বাংলা কমিউনিটি সংবাদ / ইফতার মাহফিলের মধ্য দিয়ে দক্ষিণ বাংলা, জাপান এর আত্মপ্রকাশ হল

ইফতার মাহফিলের মধ্য দিয়ে দক্ষিণ বাংলা, জাপান এর আত্মপ্রকাশ হল

প্রতিবেদক গোলাম মাসুম জিকো //  রোববার ১০ জুন ২০১৮ টোকিওতে অনুষ্ঠিত হল দক্ষিণ বাংলা, জাপান এর ইফতার মাহফিল। জাপানে প্রথমবারের মতো প্রবাসীদরে দ্বারা পরচিালতি তিনটি আঞ্চলকি সংগঠন নিয়ে গঠিত সংগঠন দক্ষণি বাংলা, জাপান যৌথ ভাবে ইফতার-এর আয়োজন করে টোকিও শহরে। এই ইফতার মাহফলিরে মধ্য দক্ষিণ বাংলা, জাপান এর আত্মপ্রকাশ হল জাপানে।
বৃহত্তর খুলনা কমিউনিটি জাপান, বৃহত্তর বরিশাল সোসাইটি জাপান এবং বৃহত্তর ফরিদপুর অ্যাসোসয়িশেন জাপান এর সম্মলিত উদ্যোগে –এ আয়োজনে প্রবাসীদের মধ্যে বেশ সাড়া ফেলে।
বাংলাদশে দূতাবাসের চার্জ দ্য আ্যফেয়ার ও ইকনোমিক মনিস্টিার ডঃ সাহিদা আকতার, কাউন্সিলর জাকির হোসনে ও অন্যান্য কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ ইফতার মাহফিলে অংশ নেন। প্রতিকূল আবহাওয়ার মধ্যওে দূরদুরান্ত থেকে বিপুল সংখ্যক প্রবাসীরা ইফতার মাহফিলে শরীক হওয়ার জন্য সবাইকে ধন্যবাদ জানান সমন্বয়কারী শেখ মনজুর মোরশদে। অনুষ্ঠান সঞ্চালনা করনে জাকির হোসনে জোয়ারদার। সেসময় তিনটি সংগঠনরে প্রতিনিধি সমন্বয়করা উপস্থতি ছিলেন যথাক্রমে বৃহত্তর খুলনা কমিউনিটি জাপান এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন মাসুদ রহমান, বৃহত্তর বরশিাল সোসাইটি জাপান এর পক্ষ থেকে উপস্থিত ছিলেন কাজী এনামুল হক এবং বৃহত্তর ফরদিপুর অ্যাসোসয়িশেন জাপান এর পক্ষ থেকে উপস্থতি ছিলেন মোহাম্মদ রাজ্জাক। মোহাম্মদ রাজ্জাক ইফতার অনুষ্ঠান পরিচালনা করেন। হল তত্তাবধানে ছিলেন ফিরোজ মোল্লা। বিপুল সংখ্যক প্রবাসীদরে সাথে মুনশি কে আজাদ, বাদল চাকলাদার, ছালেহ মোহাম্মদ আরিফ, গুল মোহাম্মদ ঠাকুর, কাজী মাহফুজুল হক লাল, মীর রেজাউল করিম রেজা, এমডি নাসরিুল হাকিম, সরদার নুরুল ইসলাম, খন্দকার আসলাম হিরা, এমডি এস ইসলাম নান্নু, সুখেন ব্রন্ম, কাজী ইনসানুল হক, রাহমান মনি, মাজহারুল ইসলাম মাসুম, এনামুল হক বাবু, ফিরোজ মোল্লা, মামুনুর রশিদ সহ গণ্যমান্য ব্যক্তিরা উপস্থতি ছিলেন। বাংলাদশে জাপান চেম্বার অব কর্মাস ইন জাপান,  বাংলাদশে আওয়ামীলীগ জাপান শাখা, বিএনপি জাপান শাখা, জাতীয় র্পাটি জাপান শাখা, উত্তরণ বাংলাদশে কালচারাল গ্রুপ, স্বরলিপি কালচারাল একাডমেী টোকিও, বাংলাদশে সাংবাদিক লেখক ফোরাম জাপান, প্রবাসী কল্যাণ জাপান, মুন্সগিঞ্জ বক্রিমপুর সোসাইটি জাপান, প্রবাস প্রজন্ম জাপান, ঢাকাবাসী জাপান, ঢাকা ক্লাব জাপান, ইসলামিক মশিন জাপান, বাংলাদশে উইমনে এ্যাসোসয়িশেন জাপান সহ বিভিন্ন সংগঠনরে নেতা কর্মীরা ইফতার মাহফিলে অংশ গ্রহণ করনে।
কিতা শহররে ওজি হোকুতোপিয়া কানারয়িা এবং স্কাই হল দুটি হলে বাংলাদশেরে প্রায় এক তৃতীয়াংশ এলাকার জাপান প্রবাসীদরে সমন্বয়ে ইফতার মাহফলি অনুষ্ঠতি হয়। ইফতাররে বাংলাদশেরে প্রায় সব জেলার র্সবস্তররে প্রবাসীরা অংশগ্রহণ করনে ।
হিগাশি জুজো মদিনা মসজিদের ইমাম মাওলানা নাজির আহমদে ইফতার র্পূবে কোরআন ও  হাদিসের আলোকে প্রত্যাহিক জীবনে রোজার মাহাত্ম্য গুরুত্ব এবং ফজলিত সর্ম্পকে র্ধমীয় বয়ান করনে । ইফতার মাহফিলে হিগাশি জুজো মসজদিরে জন্য সাহায্য তহবলি সংগ্রহ করা হয়।
রোববার সকাল থেকে সারাদনিব্যাপি টোকিওর নকিটস্থ সাইতামার সোঁকা শহররে সেযাকি কমিউনিটি হলে তফসির আহমেদ তুহিন এর তত্বাবধানে ইফতারের খাবার রান্না করনে সংগঠনরে সেচ্ছাসেবকরা।

সহ প্রতিবেদকঃ হাসিনা বেগম রেখা
আলোকচিত্রঃ রহমান মনি (সাপ্তাহিক)

About Golam Masum

Check Also

নতুন গ্রহ

ভারতের মহাকাশ বিজ্ঞানীরা দাবী করেছেন, এতদিন নিশ্চিন্তে সকলের অজান্তে এই গ্রহটি প্রদক্ষিণ করে চলেছিল তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *